kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

মহিলা পরিষদের আলোচনাসভা

পিতৃতান্ত্রিক কাঠামো নারীর অধস্তনতার জন্য দায়ী

নিজস্ব প্রতিবেদক   

১১ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘পিতৃতান্ত্রিক কাঠামো নারীর অধস্তনতার জন্য দায়ী—সবাইকে এটা বোঝাতে হবে, প্রতিরোধে কাজ করতে হবে। উন্নয়ন টেকসই করতে হলে নারী নির্যাতন প্রতিরোধ করাটা গুরুত্বপূর্ণ। নির্যাতনের শিকার নারীর আইনি সহায়তাপ্রাপ্তি ও বিচারে দীর্ঘসূত্রতা রোধ করতে হবে।’

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনাসভায় পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এসব কথা বলেছেন। পরিষদের ৫০তম প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে গৃহীত কর্মসূচির আওতায় গতকাল বুধবার এই আলোচনার আয়োজন করা হয়।

‘নারী নেতৃত্বের বিকাশ ও সমতাপূর্ণ ভবিষ্যৎ গড়ার অঙ্গীকার : তরুণ প্রজন্মের ভাবনা’ শীর্ষক এই অনলাইন আলোচনাসভায় স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মালেকা বানু। লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাংগঠনিক সম্পাদক কানিজ ফাতেমা টগর। সভা সঞ্চালনা করেন ঢাকা মহানগর কমিটির সদস্য শাফকাত আলম আঁখি।

মালেকা বানু বলেন, সময় ও প্রেক্ষাপট পরিবর্তনের সঙ্গে সঙ্গে মূল লক্ষ্য ঠিক রেখে নারী আন্দোলন অগ্রসর হয়েছে। সে সুবাদে নারীবান্ধব অনেক দাবি আদায় হয়েছে। তবে মূল যে বিষয়, নারীকে মর্যাদা দেওয়া ও নারীর মানবাধিকার প্রতিষ্ঠা আজও হয়নি।

সভায় বক্তারা বলেন, ২৫ বছরে নারীর কাজে অংশগ্রহণ দ্বিগুণ বেড়েছে। কিন্তু সহিংসতাও বেড়েছে। নারী নেতৃত্বের বিকাশ তৃণমূল থেকেই শুরু করতে হবে। নেতৃত্বদানের সদিচ্ছা নারীদের মাঝে গড়ে তুলতে হবে। পাবলিক প্লেসে নারীদের নিরাপত্তার ক্ষেত্র শক্তিশালী করতে প্রশাসনের সঙ্গে কাজ করতে হবে, কার্যকর পদক্ষেপ নিতে হবে। 

অনলাইন আলোচনাসভায় মোট ৪৫ জন অংশ নেন। সভায় ঢাকাসহ অন্যান্য জেলা থেকে আরো উপস্থিত ছিলেন সংগঠনের মধুখালী জেলার নার্স মিলা আক্তার, সাভার আহ্বায়ক কমিটির সদস্য মাফরুহা ফেরদৌসী ঊর্মি, সুনামগঞ্জ শাখার দেবাশীষ তালুকদার শুভ্র, রংপুরের মাহিগঞ্জ ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক ড. নাসিমা আক্তার প্রমুখ।



সাতদিনের সেরা