kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

রোহিঙ্গাদের হাতে এনআইডি

১৫ মাসেও শেষ হয়নি ইসির কারিগরি কমিটির তদন্ত

নিজস্ব প্রতিবেদক   

১১ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



রোহিঙ্গাদের হাতে এনআইডি তুলে দেওয়ার অপকাণ্ডে জালিয়াতচক্র কোন প্রক্রিয়া অবলম্বন করেছিল, ১৫ মাসেও সে বিষয়ে কারিগরি তদন্ত শেষ করতে পারেনি নির্বাচন কমিশন। ২০১৯ সালের ডিসেম্বরে এ বিষয়ে  উচ্চ পর্যায়ের দুটি তদন্ত কমিটি গঠন করা হয়।

নির্বাচন কমিশন সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এ বিষয়ে একটি প্রশাসনিক এবং আরেকটি কারিগরি কমিটি গঠন করা হয়। কমিশন প্রশাসনিক কমিটির প্রতিবেদন পেলেও গত ১৫ মাসে কারিগরি কমিটির প্রতিবেদন পায়নি। এ জন্য সম্প্রতি কমিশন কারিগরি তদন্ত দ্রুত শেষ করে প্রতিবেদন দিতে কমিটির আহ্বায়ককে তাগাদা দিয়েছে।

গত ৯ মার্চ জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক সরওয়ার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তাগাদা দেওয়া হয়। চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী কারিগরি কমিটির তদন্ত প্রতিবেদনসহ নথি উপস্থাপন করতে নির্দেশনা দিয়েছেন। জানা যায়, জালিয়াতচক্র কোন প্রক্রিয়ায় কাজটি করে, তা খতিয়ে দেখতে এ  কারিগরি তদন্ত কমিটি গঠন করা হয়।  আট সদস্যের এই কমিটিতে ইসির আইটি শাখা ছাড়াও আইডিইএ প্রকল্প, বুয়েট, কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধিরা রয়েছেন।