kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

কবি শামীম রেজার ৫০তম জন্মদিন

বাংলা একাডেমিতে কবি-সাহিত্যিকদের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলা একাডেমিতে কবি-সাহিত্যিকদের মিলনমেলা

নব্বইয়ের দশকের অন্যতম কবি শামীম রেজার ৫০তম জন্মদিন উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক সংবর্ধনাসভার আয়োজন করা হয়।

কবি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক তুলনামূলক সাহিত্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক শামীম রেজার সুবর্ণ জয়ন্তীকে ঘিরে এদিন  প্রবীণ ও নবীন লেখকদের এক মিলনমেলায় পরিণত হয় বাংলা একাডেমি চত্বর। কবি হাসান মাহমুদ ও শাকিরা পারভীনের উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য দেন কবি আসাদ মান্নান, নাসির আহমেদ, মাসুদউজ্জামান, দিলওয়ার হাসান, কামাল উদ্দিন কবির, সরকার আশরাফ, অনিরুদ্ধ কাহালী, মোস্তফা তারিকুল আহসান, খোরশেদ আলম, আমিনুর রহমান সুলতান, আহমাদ মোস্তফা কামাল, কামরুল হাসান, কুমার চক্রবর্তী, পারভেজ হোসেন, শামীমুল হক শামীম, সরকার আমিন, শাহেদ কায়েসসহ অনেক প্রবীণ-নবীন লেখক সাহিত্যিক। প্রকাশকদের মধ্যে ছিলেন জসিম উদ্দিন, সৈয়দ জাকির হোসেন প্রমুখ।

কবির লেখা গান পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর শামীম রেজার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে তাঁকে ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেওয়া হয়। অনুষ্ঠানে শামীম রেজার সৃষ্টিকর্মের মূল্যায়ন ও সাক্ষাৎকার নিয়ে দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। পরে সুবর্ণ জয়ন্তী উদযাপন পর্ষদের সদস্যসচিব সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

শামীম রেজার জন্ম ১৯৭১ সালের ৮ মার্চ। বরিশালের ঝালকাঠি জেলার বিষখালী নদীর কোলঘেঁষা থানা কাঁঠালিয়ার জয়খালী গ্রামে মামার বাড়িতে। তিনি সাউদপুর ও রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক পড়েছেন। বরিশালের বিএম কলেজে উচ্চ মাধ্যমিক শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন।



সাতদিনের সেরা