kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

ইমদাদুল হক মিলন বললেন

যে জাতি নারীকে সম্মান করে তারা এগিয়ে যাবে

নিজস্ব প্রতিবেদক, কুষ্টিয়া   

৫ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যে জাতি নারীকে সম্মান করে তারা এগিয়ে যাবে

কুষ্টিয়া পৌরসভার বিজয় উল্লাস চত্বরে গতকাল ঐতিহ্যবাহী লাঠিখেলার আয়োজন করে কালের কণ্ঠ শুভসংঘ। ছবি : কালের কণ্ঠ

জনপ্রিয় কথাসাহিত্যিক, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেছেন, যে জাতি নারীকে সম্মান করে, তারা অবশ্যই এগিয়ে যাবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে কুষ্টিয়া পৌরসভার বিজয় উল্লাস চত্বরে কালের কণ্ঠ শুভসংঘ আয়োজিত ঐতিহ্যবাহী লাঠিখেলা শেষে তিনি এ কথা বলেন।

ইমদাদুল হক মিলন বলেন, ‘এমন লাঠিখেলা আমি কেবল সিনেমায় দেখেছি। কিন্তু বাস্তবে আজ (গতকাল) দেখলাম। কুষ্টিয়ার লাঠিখেলা দেখে আমি বিমোহিত।’ পেলে যেমন ফুটবল খেলাকে শিল্প হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন, তেমনি এ লাঠিয়াল বাহিনী লাঠি দিয়ে শিল্পকর্ম উপস্থাপন করেছে বলে মন্তব্য করেন তিনি। এ লাঠি খেলায় অংশ নেওয়া অর্ধেকই ছিল কিশোরী।

কালের কণ্ঠ সম্পাদক বলেন, ‘আত্মরক্ষার জন্য লাঠিখেলা ও মার্শাল আর্ট শেখা গুরুত্বপূর্ণ। তাই প্রতিটি বিদ্যালয়ে আত্মরক্ষার জন্য মার্শাল আর্ট শেখানো হলে আমরা নিজেদের অধিকার রক্ষা করতে সক্ষম হব।’

তিনি বলেন, ‘মানুষ বড় হলেই দেশ বড় হয়। এ জন্য আমাদের ভালো মানুষ হতে হবে। আগামী প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। আমরা বাঙালি জাতি। আমরা লড়াই করা জাতি। বায়ান্নর ভাষা আন্দোলনে লড়াই করে মাতৃভাষা পেয়েছি, আর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছি।’

অনুষ্ঠানে বাংলাদেশ লাঠিয়াল বাহিনীর সদস্যরা প্রায় দেড় ঘণ্টা লাঠির মাধ্যমে বিভিন্ন কসরত দেখান। তাঁরা ঢাকঢোল ও কাঁসর ঘণ্টা বাজিয়ে উৎসবমুখর পরিবেশ তৈরি করেন। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলেন লাঠিয়ালরা।

খেলা শেষে কালের কণ্ঠ সম্পাদক লাঠিয়াল বাহিনীর সদস্য কিশোর-কিশোরীদের হাতে পুরস্কার হিসেবে নগদ অর্থ তুলে দেন। অনুষ্ঠান শেষে কুষ্টিয়ার একদল শিশু ও কিশোর-কিশোরী জনপ্রিয় এ কথাসাহিত্যিকের সম্মানে মার্শাল আর্ট প্রদর্শন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ লাঠিয়াল বাহিনীর সহসভাপতি জহুরুল হক চৌধুরী রন্জু, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ডিন প্রফেসর সরোয়ার মুর্শেদ, কালের কণ্ঠ শুভসংঘ পরিচালক জাকারিয়া জামান, শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদেকুল ইসলাম, সাধারণ সম্পাদক শামীম আল মামুন প্রমুখ।

মন্তব্য