kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

ফেব্রুয়ারিতে সড়কে নিহত ৫১৭, আহত ৬৫৯

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গত ফেব্রুয়ারি মাসে দেশে সড়ক, নৌ ও রেলপথ দুর্ঘটনা ঘটেছে ৪০৬টি। এতে ৫১৭ জন নিহত এবং ৬৫৯ জন আহত হয়েছে। নিহতের মধ্যে ৯৭ জন নারী ও শিশু ৬৮ জন। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৮.৪২ শতাংশ। ১৫৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭১ জন নিহত হয়েছে, যা মোট নিহতের ৩৩.০৭ শতাংশ। দুর্ঘটনায় ১২৭ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২৪.৫৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৬ জন, অর্থাৎ ১৪.৭০ শতাংশ। এই সময়ে ছয়টি নৌ দুর্ঘটনায় ছয়জন নিহত এবং ৫৫ জন আহত হয়েছে। এ ছাড়া ১৩টি রেলপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং চারজন আহত হয়েছে। গতকাল বুধবার রোড সেফটি ফাউন্ডেশন প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, যানবাহনভিত্তিক পরিসংখ্যানে দেখা গেছে, গত মাসে ১৭১ জন মোটরসাইকেল আরোহী (৩৩.০৭%), ৬৬ জন বাস যাত্রী (১২.৭৬%), ৩৭ জন ট্রাক-পিকআপ-ট্রাক্টর-ট্রলি যাত্রী (৭.১৫%), ১৬ জন মাইক্রো-অ্যাম্বুল্যান্স যাত্রী (৩.০৯%), ৭৪ জন থ্রি হুইলার (সিএনজিচালিত অটোরিকশা-ইজি বাইক-অটোরিকশা-অটোভ্যান-টমটম) যাত্রী (১৪.৩১%), ১৪ জন নসিমন-ভটভটি-বোরাক-পাখিভ্যান-চান্দের গাড়ি যাত্রী (২.৭০%) এবং ১২ জন বাইসাইকেল, পেডেল রিকশা-রিকশাভ্যান, পাওয়ার টিলার যাত্রী ও শ্রমিক (২.৩২%) নিহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণে বলা হয়েছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৩৮টি (৩৪%) জাতীয় মহাসড়কে, ১২২টি (৩০.০৪%) আঞ্চলিক সড়কে, ৯৫টি (২৩.৩৯%) গ্রামীণ সড়কে, ৪৪টি (১০.৮৩%) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে সাতটি (১.৭২%) সংঘটিত হয়েছে। এগুলোর ৭৯টি (১৯.৪৫%) মুখোমুখি সংঘর্ষ, ১৪২টি (৩৪.৯৭%) নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি (৩০.২৯%) পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৪৯টি (১২.০৬%) যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৩টি (৩.২০%) অন্যান্য কারণে ঘটেছে। বিভাগের হিসাবে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে।