kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

বরিশালে হেফাজতে আইন শিক্ষানবিশের মৃত্যু

বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

রেজাউল করিম

বরিশালে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যদের হাতে আটকাবস্থায় আইন শিক্ষানবিশ রেজাউল করিমের (৩০) মৃত্যুর অভিযোগে করা মামলা বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রেজাউলের পিতা ইউনুস মুনশির করা আবেদনের ওপর শুনানি শেষে গতকাল বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী।

ডিবির উপপরিদর্শক মহিউদ্দিন আহমেদকে প্রধান আসামি করে তিনজনের বিরুদ্ধে গত ৫ জানুয়ারি বরিশাল মহানগর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন রেজাউলের পিতা। আদালত অভিযোগটি তদন্তের দায়িত্ব দেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)। পিবিআইকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। এ অবস্থায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে আবেদন করা হয়।

পুলিশের নির্যাতনের কারণেই রেজাউলের মৃত্যু হয়েছে দাবি করে বরিশাল আদালতে করা অভিযোগে বলা হয়, ২০২০ সালের ২৯ ডিসেম্বর রাত ৮টার দিকে বরিশাল নগরের ২৪ নম্বর ওয়ার্ডের হামিদ খান সড়কের একটি চায়ের দোকানের সামনে থেকে রেজাউলকে আটক করেন এসআই মহিউদ্দিন আহমেদ। এরপর রেজাউলের ওপর নির্যাতন চালানো হয়। আহত অবস্থায় তাঁকে থানার মাধ্যমে পাঠানো হয় বরিশাল কেন্দ্রীয় কারাগারে। সেখানে শারীরিক অবস্থার অবনতি হলে ১ জানুয়ারি তাঁকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ২ জানুয়ারি রাতে হাসপাতালে মৃত্যু হয় তাঁর।