kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

ভাসানচরের পথে দুই হাজার রোহিঙ্গা

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

৩ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরো দুই হাজারেরও বেশি রোহিঙ্গা নারী-পুরুষ নোয়াখালীর ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা করেছে। পঞ্চম দফার প্রথম দিন গতকাল মঙ্গলবার ৪০টি বাসে করে কক্সবাজারের উখিয়া-টেকনাফের শরণার্থীশিবির ছেড়ে যায় তারা। তাদের বাসে করে চট্টগ্রাম নেওয়া হয়েছে। এই বাস বহরের সঙ্গে মালপত্রবাহী ১১টি কাভার্ড ভ্যান, দুটি অ্যাম্বুল্যান্স ও দুটি খালি বাসও আছে। চট্টগ্রাম থেকে তাদের আজ বুধবার ভাসানচরে নেওয়া হবে।

উখিয়া কলেজ মাঠের ট্রানজিট ক্যাম্প থেকে গতকাল দুপুর ১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দুই দফায় রোহিঙ্গা বহনকারী গাড়িবহর ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা করে। আজ উখিয়া-টেকনাফের ক্যাম্প থেকে আরো প্রায় দুই হাজার রোহিঙ্গার ভাসানচরের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা।

এর আগে উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্প থেকে স্বেচ্ছায় ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের নিবন্ধন শেষে মিনিবাসে করে আনা হয় উখিয়া কলেজ মাঠের ট্রানজিট ক্যাম্পে। সেখানে সকাল ও দুপুরের খাবার খাইয়ে বাসে ওঠার আগে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তারপর ভাসানচরে নিয়ে যাওয়ার জন্য বাসে তোলা হয়।

কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার সামসুদ্দৌজা বলেন, কয়েক ধাপে এ পর্যন্ত সাড়ে ৯ হাজারেরও বেশি রোহিঙ্গা ভাসানচরে গেছে। সেখানে তারা অনেক ভালো পরিবেশে রয়েছে। এটি সরকারের একটি চলমান প্রক্রিয়া। পর্যায়ক্রমে এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তর করা হবে ভাসানচরে। রোহিঙ্গা ক্যাম্পের মাঝিরা জানান, ভাসানচরে যাওয়া রোহিঙ্গারা সেখানকার পরিবেশ ও থাকা-খাওয়ার সুবিধাদি উখিয়া-টেকনাফের ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের জানালে তারাও (রোহিঙ্গারা) ক্রমে যেতে রাজি হচ্ছে।

মন্তব্য