kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

সংক্ষিপ্ত

রাষ্ট্রায়ত্ত চিনিকল চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাষ্ট্রায়ত্ত চিনিকল চালুর দাবি

জাতীয় সম্পদ রক্ষা, বিরাষ্ট্রীয়করণ বাতিলসহ নানা দাবিতে গতকাল রাজধানীতে বিক্ষোভ মিছিল করে শ্রমিক ও কৃষকদের একাধিক সংগঠন। ছবি : কালের কণ্ঠ

রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধ না করে আধুনিক ও বহুমুখী করার দাবি জানিয়েছেন চিনিকল শ্রমিক নেতা আলতাব হোসেন। তিনি শ্রমিকদের অধিকার ফিরে পাওয়ার লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

গতকাল শনিবার সকাল ১১টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত শ্রমিক-কৃষক সমাবেশে তিনি এসব কথা বলেন। জাতীয় সমপদ রক্ষা, বিরাষ্ট্রীয়করণ বাতিল ও শিল্প-শ্রমিক-কৃষক রক্ষার দাবিতে এ সমাবেশ করা হয়। পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ এবং বাংলাদেশ আখচাষি ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদ সমাবেশের আয়োজন করে। সমাবেশে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ‘করোনার মধ্যে শ্রমিকদের কিছু টাকা হাতে ধরিয়ে দিয়ে পাটকল বন্ধ করে দিয়েছেন। আগে বিএনপি-জামায়াত আদমজী জুটমিল বন্ধ করে দিয়েছিল। তাহলে কি ক্ষমতায় আজ বিএনপির ভূত আছে? কাদের সিদ্ধান্তে চিনিকল বন্ধ করে দিয়ে আখচাষিদের নিঃস্ব করে দেওয়া হয়েছে, তাঁদের চিহ্নিত করতে হবে।’ এ সময় তিনি রাষ্ট্রায়ত্ত শিল্পকে চালু করার জন্য ও প্রযুক্তিগত উন্নয়নের জন্য স্বাধীন কমিশন গঠনের আহ্বান জানান।

সমাবেশে বিরাষ্ট্রীয়করণ বাতিল, আখপণ্য উৎপাদন করা চাষিদের ঋণ দেওয়াসহ বন্ধ হওয়া চিনিকলগুলো খুলে দেওয়ার দাবি জানানো হয়। আগামী ১৬ মার্চ জাতীয় প্রেস ক্লাবের সামনে ১ ঘণ্টার সংহতি সমাবেশের ডাক দেওয়া হয়। ওই দিন সারা দেশে সব পাট-চিনি কল ও আখ চাষিদের এলাকায় অবস্থান কর্মসূচিরও ঘোষণা দেন বক্তারা।

সমাবেশে বাংলাদেশ আখচাষি ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি ইব্রাহীম খলীল, পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক আসলাম খান ও নজিউদদৌলা, পাটকল শ্রমিক নেতা দিদারুল ইসলাম বক্তব্য দেন। সমাবেশের আগে উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীরা গণসংগীত পরিবেশন করেন।

মন্তব্য