kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

সীমান্ত হত্যা শূন্যে নামানোর আশ্বাস ভারতের

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের তরফ থেকে সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার আশ্বাস ফের দেওয়া হয়েছে। বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) নন-লিথল উইপন ব্যবহার করবে বলেও প্রতিশ্রুতি মিলেছে। গতকাল শনিবার বাংলাদেশ ও ভারতের ১৯তম স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে এমন আশ্বাস দেওয়া হয় ভারতের পক্ষ থেকে।

সকাল সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ইন্টারকন্টিনেন্টাল হোটেল থেকে ভার্চুয়াল সভাটি অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। অন্যদিকে ভারতের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভল্লা। কিছু সময়ের জন্য সভায় যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বৈঠকে বাংলাদেশের তরফ থেকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে বাংলাদেশি নাগরিক হত্যার বিষয়টি তুলে ধরা হয়। এ সময় ভারতীয় পক্ষ থেকে সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নিয়ে আসার আশ্বাস দেওয়া হয়। তাঁরা জানান, সীমান্তে প্রাণঘাতী নয় এমন অস্ত্র (নন-লিথল উইপন) ব্যবহার করবে বিএসএফ। মাদক, অস্ত্রসহ বিভিন্ন চোরাচালান, মানবপাচারসহ অন্য সব বিষয় কিভাবে রোধ করা যায় সে বিষয়ে সভায় আলোচনা করা হয়। এ ছাড়া সন্ত্রাসবাদ, জাল অর্থ, বিচ্ছিন্নতাবাদ, ভিসাসহ আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হয়। দুই দেশের গোয়েন্দা তথ্য আদান-প্রদানের ব্যাপারেও দুই পক্ষ সম্মত হয় বৈঠকে। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বৈঠকে সীমান্ত ব্যবস্থাপনা ও নিরাপত্তার বিষয় প্রাধান্য পায়।

মন্তব্য