kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

আরিচা-কাজীরহাটে দুই দশক পর ফেরি চালু

আঞ্চলিক প্রতিনিধি, মানিকগঞ্জ   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় দুই দশক পর আরিচা-কাজীরহাট নৌপথে আবার ফেরি চলাচল শুরু হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে ফেরি চলাচল উদ্বোধন করেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

২০০১ সালের ২২ ফেব্রুয়ারি নাব্যতা সংকটের কারণে আরিচা থেকে পাটুরিয়ায় ঘাট স্থানান্তর করা হয়। এরপর ২০০৭ সালের মাঝামাঝি পর্যন্ত মানিকগঞ্জের পাটুরিয়া থেকে পাবনার বেড়া উপজেলার কাজীরহাট নৌপথে ফেরি চলছিল করে। কিন্তু এরপর এই রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

আরিচা থেকে আবার কাজীরহাট নৌপথ সচল করতে ঘাট নির্মাণসহ অন্যান্য কাজে ব্যয় হয়েছে ১৪ কোটি টাকা।

গতকাল আরিচা ঘাটে ফেরি চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর বেগম রোকেয়া নামের একটি রো রো ফেরি নৌ প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্যসহ অতিথিদের নিয়ে কাজীরহাটের উদ্দেশে ছেড়ে যায়। এ ছাড়া মতিউর রহমান নামের আরেকটি ফেরি ১৫টি পণ্যবাহী ট্রাক নিয়ে আরিচা ঘাট থেকে ছেড়ে যায়।  এই নৌপথে আবার ফেরি চালু হওয়ায় যমুনা সেতুর ওপর চাপ কমার পাশাপাশি ঘাটকেন্দ্রিক কর্মসংস্থান হবে এমনটাই প্রত্যাশা স্থানীয় বাসিন্দাদের। ফেরিঘাট চালু হওযার খবরে উভয় ঘাটে স্থানীয় হাজার হাজার লোকের সমাগম ঘটে।

ফেরি উদ্বোধনের পর প্রতিমন্ত্রী খালিদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে যমুনা সেতুর ওপর চাপ কমাতে এ নৌপথটি পুনরায় চালু করা হয়েছে। আপাতত চারটি ফেরি এ পথে চলাচল করবে। ভবিষ্যতে চাহিদা অনুযায়ী আরো ফেরি বাড়ানো হবে।’

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডাব্লিউটিসি) চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক প্রমুখ।

মন্তব্য