kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

কালের কণ্ঠ’র স্বাস্থ্যবিষয়ক নিয়মিত আয়োজন আপনার প্রশ্ন, ডাক্তারের পরামর্শ। আপনাদের পাঠানো প্রশ্ন থেকে কার্ডিয়াক সার্জারিবিষয়ক সমস্যায় পরামর্শ দিয়েছেন— অধ্যাপক ডা. নাসির উদ্দিন আহমেদ এমবিবিএস, এমএস, এফআইসিএস, সাবেক অধ্যাপক, কার্ডিয়াক সার্জারি বিভাগ, জাতীয় হৃদরোগ হাসপাতাল ও ইনস্টিটিউট, চিফ কার্ডিয়াক সার্জন, ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতাল, ঢাকা।

 

সমস্যা : আমার বয়স ৪৫ বছর, উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৬৮ কেজি। আমার ওপেন হার্ট সার্জারি হয়েছে গত জানুয়ারি মাসে। এখন মাঝে মাঝে কাশি হয়। এ ছাড়া আর কোনো সমস্যা নেই। আমি কি আগের মতো কাজ করতে পারব?

পারভেজ, গজারিয়া, মুন্সীগঞ্জ।

পরামর্শ : কাশির জন্য আপনি এন্টিহিস্টামিন ট্যাবলেট Rupatadine 10mg একটা করে সাত দিন খান। এর পাশাপাশি খোলা আকাশের নিচে গিয়ে শ্বাসের ব্যায়াম করুন। এই ব্যায়ামের নিয়ম হলো—লম্বা করে নিঃশ্বাস টেনে ১ মিনিট পর্যন্ত ধরে রেখে আবার ছেড়ে দেওয়া। এভাবে প্রতিদিন দুইবার করে দুই সপ্তাহ এই ব্যায়ামটি করুন। আশা করা যায় এতে ভালো ফল পাবেন এবং আস্তে আস্তে স্বাভাবিক কাজকর্মও করতে পারবেন।

 

সমস্যা : আমার বয়স ৪৩ বছর, উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি, ওজন ৬৫ কেজি। আমার মাঝে মাঝে বুকে ব্যথা হয়। এটা হার্টের সমস্যার জন্য ব্যথা কি না কিভাবে বুঝব? হার্টের ব্যথার লক্ষণগুলো কী কী?

মনির হোসেন, করটিয়া, টাঙ্গাইল।

পরামর্শ : বুকের কোন জায়গায় ব্যথা সেটা আগে জানতে হবে। আপনি আপাতত ECG এবং Chest X-ray পরীক্ষা দুটিই করিয়ে একজন মেডিসিন অথবা হৃদরোগ বিশেষজ্ঞের সঙ্গে সরাসরি পরামর্শ করুন। রোগের কারণ নির্ণয় না করে আন্দাজে এখন কোনো ওষুধ খাওয়া ঠিক হবে না।

 

সমস্যা : আমার বয়স ৩৫ বছর, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। আমি ব্যাংকে চাকরি করি। কিছুদিন ধরে আমি বুকে বেশ ব্যথা অনুভব করছি। ব্যথাটা মাঝে মাঝে অনেক বেশি মনে হয়। আমি একজন চিকিৎসকের পরামর্শে কিছু পরীক্ষা-নিরীক্ষা করে কিছু ওষুধও সেবন করেছি। কিন্তু ব্যথাটা কমছে না। এখন আমার করণীয় কী?

ফারহানা আক্তার রুবি, খিলগাঁও, ঢাকা

পরামর্শ : আপনি Echocardiogram, ECG, Chest X-ray পরীক্ষাগুলো করুন। এসব পরীক্ষায় রিপোর্ট যদি ভালো পাওয়া যায়, তখন চিকিৎসকের পরামর্শে ETT পরীক্ষাটা করাবেন।

 

ঘোষণা

বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক এ ধরনের চিকিৎসা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা লিখে আমাদের জানান [email protected] ই-মেইলে। নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।

মন্তব্য