kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

করোনা পরীক্ষায় ভিড় বেড়েছে

২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮ সুস্থ ৯১১

নিজস্ব প্রতিবেদক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শনাক্ত কমলেও উপসর্গ নিয়ে পরীক্ষার জন্য ভিড় বাড়ছে করোনা টেস্টিং ল্যাব বা বুথগুলোতে। মাঝে নমুনা পরীক্ষার সংখ্যা দৈনিক হিসাবে ১০ হাজারের নিচে নামলেও তা আবার ১৬ হাজার ছাড়িয়েছে। গত ১ জানুয়ারিও নমুনা সংগ্রহ ছিল ৯ হাজারের ঘরে। সর্বশেষ গত এক সপ্তাহের মধ্যে ১১-১২ হাজারের ঘরে ছিল নমুনা পরীক্ষার সংখ্যা। গতকাল বুধবার তা এক লাফে অনেকটা ওপরে উঠে গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে এমন চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা কালের কণ্ঠকে বলেন, পরীক্ষা বেড়ে গেছে। এ ছাড়া তাঁর স্বাক্ষর করা সংবাদ বিজ্ঞপ্তিতে দেখা যায়, গতকাল সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৪৩৫ জনের। তাদের মধ্যে চার হাজার ৪৪৭ জনই নমুনা দিয়েছে বিদেশে যাওয়ার প্রয়োজনে।

অন্যদিকে গতকাল সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছে ৪২৮ জন, সুস্থ ৯১১ জন এবং মারা গেছে পাঁচজন। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত মোট শনাক্ত পাঁচ লাখ ৪৪ হাজার ৫৪৪ জন। তাদের মধ্যে মারা গেছে আট হাজার ৩৭৯ জন আর সুস্থ হয়েছে চার লাখ ৯৩ হাজার ৭৯৮ জন। সারা দেশে এখন হাসপাতালে ভর্তি করা করোনা রোগী আছে এক হাজার ৪৯১ জন। তাদের মধ্যে এক হাজার ৩৩৯ জন জেনারেল বেডে এবং বাকি ১৫৩ জন আইসিইউয়ে আছে। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া পাঁচজনের মধ্যে চারজন নারী এবং একজন পুরুষ। চারজনের বয়স ষাটোর্ধ্ব এবং একজন ৫১-৬০ বছরের। চারজন ঢাকা বিভাগের এবং একজন খুলনার।

এদিকে করোনার টিকা দেওয়ার পর জ্বর হলে অনেকেই ছুটছে করোনা টেস্ট করানোর জন্য। কারো কারো রেজাল্ট পজিটিভও আসছে। এ বিষয়ে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘বিষয়টি নিয়ে মানুষ যাতে বিভ্রান্ত ও ভীত না হয়, সে জন্য আমরা বিভিন্ন রকম পরামর্শ দিয়ে যাচ্ছি। কারণ টিকার পর জ্বর ও গা ব্যথা হতেই পারে। আবার না-ও হতে পারে। জ্বর হলেও দু-এক দিনের মধ্যেই সেরে যাবে। এ নিয়ে উদ্বেগের কারণ নেই। তবে বিশেষ কোনো জটিলতা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।’

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর বলেন, ‘টিকা নেওয়ার পর জ্বর এলে পরীক্ষা করালে রেজাল্ট পজিটিভ এলে বুঝতে হবে যে ওই জ্বর টিকা নেওয়ার কারণে নয়, বরং আগেই ওই ব্যক্তির শরীরে করোনাভাইরাস ঢুকেছিল। এ ছাড়া আমরা বারবারই বলছি টিকা নিলেই কিন্তু করোনামুক্তি নয়। টিকা নেওয়ার পরও যে কেউ যখন-তখন করোনায় আক্রান্ত হতেই পারেন। তবে পার্থক্য হচ্ছে, টিকা নেওয়ার পরও কেউ করোনা আক্রান্ত হলে আর তার অন্য কোনো গুরুতর জটিলতা না থাকলে করোনার কারণে অবস্থা জটিল হবে না। মৃত্যুর ঝুঁকিও থাকবে না। এখন পর্যন্ত এটা প্রমাণিত।’

টিকার জন্য নিবন্ধন ৩৯ লাখ ছাড়িয়েছে : টিকাগ্রহণ ফের কমেছে, নিবন্ধন বেড়ে ৩৯ লাখ ছাড়িয়েছে। গতকাল দুপুর পর্যন্ত করোনার টিকা নিয়েছে মোট ২৪ লাখ ৯১ হাজার ৫৩ জন। তাদের মধ্যে গতকাল এক দিনেই টিকা নিয়েছে এক লাখ ৮১ হাজার ৯৮৫ জন। মোট নিবন্ধন হয়েছে গতকাল পর্যন্ত ৩৯ লাখ। এ ক্ষেত্রে গত কিছুদিনের তুলনায় টিকাগ্রহণকারীর সংখ্যা আবার কিছুটা কমে গেছে।

মন্তব্য