kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

‘শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ ২৬ মার্চ’

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি   

২২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা আগামী ২৬ মার্চ প্রকাশ করা হবে।

মন্ত্রী গতকাল রবিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মন্ত্রী বলেন, ‘এ আন্দোলনের সূচনা করেছিলেন আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই দিন তরুণ নেতা শেখ মুজিবুর রহমান বুঝতে পেরেছিলেন, যে পাকিস্তান বানালেন সেই পাকিস্তানে ইংরেজ শাসন ইংরেজ প্রমোদের পরিবর্তে পাঞ্জাবি শাসক তাঁরা পেয়েছেন। বাংলার মানুষের এতে মুক্তি আসবে না, বাংলার মানুষের অধিকার রক্ষা করা হবে না। তাই ১৯৪৮ সালের ৪ জানুয়ারি এই তরুণ যুবক এই বাংলার মানুষের অধিকার আদায়ের জন্য, স্বাধীনতার জন্য ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৪৮ সালে এই রাষ্ট্রভাষা রক্ষার জন্য অনেক কমিটি হয়েছিল, সভা হয়েছিল। ১৯৪৮ সালে ১১ মার্চ রাষ্ট্রভাষা বাংলা রক্ষার জন্য সর্বপ্রথম তিনিই গ্রেপ্তার হয়েছিলেন। স্বাধীনতা ও ভাষা আন্দোলন একই সূত্রে গাঁথা। ভাষাকে কেন্দ্র করে বাঙালি ঐক্যবদ্ধ হয়। স্বাধীনতার বীজ বপন হয়েছিল ১৯৫২ সালে।’

গতকালের সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার কাজী হাফিজুল আমিন। এ সময় বক্তব্য দেন কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুরাদ কবীর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিম আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান জায়েদা নাসরিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা রমিতা ইসলাম, কালিয়াকৈর থানার ওসি মনোয়ার হোসেন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহসান, পৌর আওয়ামী লীগের সভাপতি সরকার মোশারফ হোসেন জয় প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা