kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

সীমান্তে দুই বাংলার একুশের মিলনমেলা

হিলি (দিনাজপুর) ও বেনাপোল (যশোর) প্রতিনিধি   

২২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে গতকাল দুপুরে দিনাজপুরের হিলি সীমান্তের শূন্যরেখায় ভারত-বাংলাদেশ যৌথভাবে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে। এতে যোগ দেয় দুই বাংলার মানুষ।

হিলি সীমান্তের শূন্যরেখার বটগাছে দুই বাংলার জয়েন্ট মুভমেন্ট ফর করিডর ও হাকিমপুর পৌরসভার যৌথ আয়োজনে দিবসটি পালিত হয়।

এ সময় বাংলাদেশের দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ হারুন, হিলি হাকিমপুর পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহিন, হাকিমপুর প্রেস ক্লাবের সভাপতি গোলাম মোস্তাফিজার রহমান মিলন, মুক্তিযোদ্ধা লিয়াকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন। অন্যদিকে ভারতের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বালুঘাট পৌরসভার মেয়র বাবু হরিপদ, জয়েন্ট মুভমেন্ট ফর করিডরের আহ্বায়ক নবকুমার দাস, হিলি এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হরিন্দ্র নাথ বাবাইসহ অনেকে। উপস্থিত নেতারা বলেন, কাঁটাতার কিংবা বেড়া—দুই দেশকে ভাগ করে রেখেছে ঠিকই, কিন্তু ভাষাকে ভাগ করতে পারেনি। ভাষার টানে দুই বাংলার মানুষ একত্র হয়েছে। এই ভাষার জন্য যে ভালোবাসা, তা সব সময় থাকবে।

এদিকে একই দিন সকালে যশোরের বেনাপোল চেকপোস্ট জিরো পয়েন্টেও (ভারতীয় অংশে) দুই বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলা বসেছিল। এবার মিলনমেলার আয়োজন করে দুই বাংলার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদ। তবে করোনা পরিস্থিতির কারণে এবার স্বল্প পরিসরে আয়োজন করা হয় অনুষ্ঠানটি।

মন্তব্য