kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

মাতৃভাষা পদক পাচ্ছে তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   

২০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাতৃভাষায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর প্রথমবারের মতো জাতীয় ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেবে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আগামীকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। এই উদ্বোধনীতে তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে পদক দেওয়া হবে।

প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক’ পাচ্ছেন জাতীয় অধ্যাপক ও ভাষাসংগ্রামী ড. মুহাম্মদ রফিকুল ইসলাম ও খাগড়াছড়ির খাগড়াপুরের জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা এবং ‘আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক’ পাচ্ছেন উজবেকিস্তানের নাগরিক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ। আর প্রতিষ্ঠান হিসেবে পদক পাচ্ছে বলিভিয়ার অ্যাক্টিভিজমো লেংকুয়াস। অর্থাৎ ‘আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক’—এ দুই ক্যাটাগরিতে এ বছর দুজন দেশি নাগরিক, একজন বিদেশি নাগরিক ও একটি বিদেশি প্রতিষ্ঠান পদক পাচ্ছে।

২০১৯ সালের নীতিমালা অনুযায়ী, পৃথিবীর বিভিন্ন মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে বিশেষ অবদান, মাতৃভাষা চর্চায় প্রমাণিত বিশেষ অবদান, মাতৃভাষায় গবেষণায় বিশেষ অবদান, মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবনে বিশেষ অবদান, বহির্বিশ্বে মাতৃভাষা ও বিদেশি ভাষা প্রচার ও প্রসারে বিশেষ অবদান, মাতৃভাষায় রচিত সাহিত্য ও অন্যান্য বিষয়ে রচিত মৌলিক গ্রন্থাবলি বিদেশি ভাষায় অনুবাদে বিশেষ অবদান, বিদেশি ভাষায় রচিত সাহিত্য ও অন্যান্য বিষয়ে রচিত গ্রন্থ বাংলা ভাষায় অনুবাদে বিশেষ অবদান রাখায় এ পদক দেওয়া হবে।

মন্তব্য