kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

জাবিতে ছাত্রদের সঙ্গে সংঘর্ষ স্থানীয়দের, আহত ৪০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাবিতে ছাত্রদের সঙ্গে সংঘর্ষ স্থানীয়দের, আহত ৪০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাশের গেরুয়া এলাকার স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। মাইকে ঘোষণা দিয়ে এলাকার লোকজন একত্র হয়ে গতকাল সন্ধ্যা থেকে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ ঘটনায় উভয় পক্ষের কমপক্ষে ৪০ জন আহত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েক দফা মাইকে ঘোষণা দিয়ে এলাকাবাসীকে একত্র করা হয়। মাইকে বলা হয়, ‘এলাকার মা-বোনদের ইজ্জত বাঁচাতে, আমাদের এলাকাকে রক্ষা করতে যার ঘরে যা আছে তাই নিয়ে বেরিয়ে আসেন।’ পরে দুই পক্ষই দেশীয় অস্ত্র নিয়ে সড়কে অবস্থান করে ও থেমে থেমে সংঘর্ষে লিপ্ত হয়। পরিস্থিতি ধীরে ধীরে রণক্ষেত্রে রূপ নেয়।

এলাকায় বসবাসরত বেশ কিছু শিক্ষার্থীকে আটকে রাখা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। শেষ খবর অনুযায়ী রাত সাড়ে ১১টা পর্যন্ত সংঘর্ষ চলছিল। পুলিশ তখনও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি।

শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, এক সপ্তাহ আগে ওই এলাকায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সঙ্গে স্থানীয় এক যুবকের মারামারি হয়। পরে শিক্ষার্থীরা গতকাল ওই যুবককে ক্যাম্পাসে তুলে এনে মারধর করে। এ ঘটনা থেকেই সংঘর্ষের সূত্রপাত।

শিক্ষার্থীদের অভিযোগ, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি। তারা নিরাপত্তাহীনতায় রয়েছে। সংঘর্ষে ওই এলাকার পাঁচ থেকে ছয়টি কিশোর গ্যাং অংশগ্রহণ করেছে। এদিকে এলাকাবাসীর অভিযোগ, এলাকা থেকে তুলে নিয়ে শিক্ষার্থীরা একজনকে মেরেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘ঘটনাস্থলে পর্যাপ্ত পুলিশ না থাকায় সঙ্গে সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। ঢাকা জেলা উত্তর পুলিশের সঙ্গে দফায় দফায় কথা বলেছি। কিন্তু তারা ফোর্স পাঠাতে ব্যর্থ।’ তবে শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশের দুইটি ভ্যান ঘটনাস্থলে পৌঁছেছে।

মন্তব্য