kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

আরিচা ঘাট থেকে ফেরি ছাড়ল ২০ বছর পর

আঞ্চলিক প্রতিনিধি, মানিকগঞ্জ   

৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুই দশক পর আবার চালু হচ্ছে আরিচা-কাজীরহাট নৌপথ। এরই মধ্যে এসংক্রান্ত সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টার দিকে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান পরীক্ষামূলকভাবে মানিকগঞ্জ জেলার আরিচা থেকে রাজবাড়ীর কাজীরহাটের উদ্দেশে ছেড়ে যায়। চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল উদ্বোধনের কথা।

নৌপথটি চালু হলে যমুনা সেতুর ওপর চাপ কমার পাশাপাশি দেশের পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগ সহজ হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা আশা করছেন।

স্থানীয় লোকজন জানায়, একসময় আরিচা বন্দর সারা দেশে বিশেষভাবে পরিচিত ছিল। কিন্তু এখান থেকে ফেরিঘাট পাটুরিয়ায় স্থানান্তরের পর আরিচাকে সবাই ভুলতে বসেছিল। আবার এটি চালু হলে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্র তৈরি হবে। 

গতকাল পরীক্ষামূলক ফেরি চালু করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক। তিনি বলেন, ‘আপাতত ফেরি ট্রায়াল দেওয়া হচ্ছে। নৌপথটি সচল রাখার জন্য আমাদের সব প্রস্তুতি ও ব্যবস্থা রয়েছে।’

বিআইডাব্লিউটিএর ঘাট সূত্রে জানা গেছে, প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে নৌপথটি সচল করতে কয়েক মাস আগে কাজ শুরু হয়। এরই মধ্যে ড্রেজিং করে নাব্যতা সংকট দূর করা হয়েছে। ফেরিতে ওঠার অ্যাপ্রোচ রোড়, পন্টুন স্থাপনসহ সব প্রস্তুতি শেষ।

সমন্বয় করে এ নৌপথের ভাড়া নির্ধারণ করা হবে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) আরিচা কার্যলয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান।

নদীর নাব্যতা সংকটসহ দূরত্ব কমানোর জন্য ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি আরিচা থেকে পাটুরিয়ায় স্থানান্তর করা হয় ফেরি সার্ভিস। এরপর আরিচা ঘাট জনশূন্য হয়ে পড়ে।

মন্তব্য



সাতদিনের সেরা