kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

কেনা টিকা সময়মতোই এলো

নিজস্ব প্রতিবেদক   

২৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অবশেষে সময় মতোই দেশে এলো সরকারের কেনা টিকা। ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে গতকাল সোমবার এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে সকাল সোয়া ১১টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় ৫০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার করোনাভাইরাসের টিকা ‘কোভিশিল্ড’। সরকারের স্বাস্থ্য অধিদপ্তর এই টিকা সেরাম থেকে কিনে দেশীয় বেসরকারি ওষুধ কম্পানি বেক্সিমকো ফার্মাসিটিউক্যালসের মাধ্যমে দেশে এনেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়, বেক্সিমকো ও সেরামের ত্রিপক্ষীয় চুক্তি অনুসারে প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে দেশে আসবে মোট তিন কোটি ডোজ টিকা।

গতকাল টিকার প্রথম চালানে ৫০ লাখ ডোজ দেশে এসে পৌঁছার পর সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো তা বুঝে নিয়ে নিজ দায়িত্বে নিজেদের পরিবহনে গাজীপুরের টঙ্গীতে বেক্সিমকোর নিজস্ব গোডাউনে নিয়ে রেখেছে। আজ-কালের মধ্যে এই টিকা ব্যাচ ধরে স্যাম্পল টেস্ট শুরু হবে ওষুধ প্রশাসন অধিদপ্তরের ড্যাগ টেস্টিং ল্যাবে। এর ভিত্তিতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের চূড়ান্ত অনুমোদন সাপেক্ষে এবং স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তালিকা ধরে ৬৪ জেলার সিভিল সার্জনদের কাছে পৌঁছে দেওয়া হবে নির্দিষ্টসংখ্যক টিকা।

গতকাল টিকা এসে পৌঁছার পর বিমানবন্দরে বসেই বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক, এমপি নাজমুল হাসান পাপন সাংবাদিকদের বলেন, প্রয়োজনীয় টেস্টিং প্রক্রিয়া শেষ করে আগামী চার-পাঁচ দিনের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুসারে সারা দেশে টিকা পৌঁছে যাবে।

অন্যদিকে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল হাসান কালের কণ্ঠকে বলেন, টিকাগুলো আগে ওষুধ প্রশাসনে যাবে। সেখানে টেস্টের পর দেশের বিভিন্ন এলাকায় যাবে।

উল্লেখ্য, গত বছরের ৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ে ত্রিপক্ষীয় এক সমঝোতা চুক্তি হয় বাংলাদেশ সরকারের পক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়, বেক্সিমকো ফার্মা ও ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যে। এরপর চলতে থাকে টিকা কেনার পরবর্তী প্রক্রিয়া। এর মধ্যে গত ৪ জানুয়ারি হঠাৎ করেই একটি বিদেশি সংবাদ সংস্থার খবরের সূত্র ধরে দেশে উদ্বেগ সৃষ্টি হয় টিকা সময়মতো দেশে আসা নিয়ে। তবে ওই দিন শেষ বেলায় ভারত ও বাংলাদেশ সরকারের পারস্পরিক যোগাযোগের মাধ্যমে জানানো হয়, দেশে সময়মতোই অর্থাৎ জানুয়ারির শেষ সপ্তাহেই টিকা আসবে। আরো পরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, ২৫-২৬ জানুয়ারি টিকা আসবে। এরপর জানানো হয়, কেনা টিকার আগে ২০ জানুয়ারি আসবে ভারত সরকারের দেওয়া উপহারের ২০ লাখ ডোজ টিকা। অবশেষে গতকাল কেনা টিকার ৫০ লাখ ডোজ দেশে এলো।

মন্তব্য