kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

পড়াশোনা বিদেশে, সিরিয়ায়ও যান জঙ্গি মিনহাজ

নিজস্ব প্রতিবেদক   

২৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পড়াশোনা বিদেশে, সিরিয়ায়ও যান জঙ্গি মিনহাজ

রাজধানীর দারুসসালাম এলাকা থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্য মিনহাজ হোসেনকে (৩৮) গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর দলে ভিড়ে সিরিয়ায় গিয়েছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক। গত শনিবার সন্ধ্যায় দারুসসালামের কোনাবাড়ী বাসস্ট্যান্ড এলাকা থেকে কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগের একটি দল তাঁকে গ্রেপ্তার করে।

সিটিটিসির উপকমিশনার সাইফুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন হায়াত তাহরীর আল শামের (এইচটিএস) সদস্যদের সঙ্গে মিনহাজ হোসেনের নিয়মিত যোগাযোগ ছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তিনি ও তাঁর পলাতক সহযোগীরা নিষিদ্ধঘোষিত সংগঠনের আদর্শে উজ্জীবিত হয়ে ঢাকা শহরে নাশকতা সৃষ্টির পরিকল্পনার জন্য ঘটনাস্থলে মিলিত হয়েছিলেন। তাঁর বিরুদ্ধে দারুসসালাম থানায় মামলা হয়েছে।

সিটিটিসি সূত্র জানায়, জাতিগতভাবে বাংলাদেশি হলেও মিনহাজ বেড়ে উঠেছেন পাকিস্তানে। মিনহাজের মা পাকিস্তানে চাকরি করতেন। বাবা থাকতেন ঢাকার মালিবাগে। পরে মায়ের সঙ্গে তিনি পাকিস্তান থেকে যুক্তরাজ্যে চলে যান। সেখানে লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে স্নাতক পাস করেছেন। এরপর যুক্তরাষ্ট্রের জর্জ ম্যাসন ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর করেছেন। ব্রুনেই দারুসসালামের একটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন। বিভিন্ন সময়ে মালয়েশিয়া, ব্রুনেই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেন। তিনি বাংলাদেশে ফেরেন ২০১৭ সালে। তিনি অস্ট্রেলিয়ান একাডেমি অব বিজনেস লিডারশিপের একজন ফেলো। তিনি তিনটি বইও লিখেছেন।

মিনহাজ হোসেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক। ওই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা আরিফুল ইসলাম সিটিটিসিকে জানান, বিশ্ববিদ্যালয় থেকে ছয় মাস আগে চাকরি ছেড়ে দিয়েছেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা