kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

কক্সবাজারে ৫৩৩ কোটি টাকার ইয়াবা ধ্বংস

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

২১ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদকে জড়িতদের বর্জন করা না গেলে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হবে। এ জন্য মাদক পাচাররোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো কঠোর হতে হবে। মাদক কারবারে জড়িতদের সামাজিকভাবে বয়কট করার ওপরও জোর দিয়েছেন তিনি।

গতকাল বুধবার কক্সবাজারে ‘মাদকদ্রব্য ধ্বংসকরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। কক্সবাজারে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অভিযানে বিভিন্ন সময়ে উদ্ধার হওয়া ৫৩৩ কোটি ২৬ লাখ টাকা মূল্যের এক কোটি ৭৭ লাখ ৭৫ হাজার ৬২৫ পিস ইয়াবা ধ্বংস করা হয়। বিজিবি কক্সবাজার রিজিয়ন সদর দপ্তর প্রশিক্ষণ মাঠে আয়োজিত এই আয়োজনে আরো দুই কোটি টাকার বেশি মূল্যের অন্যান্য মাদক ধ্বংস করা হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন, বিজিবি কক্সবাজার রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজেদুর রহমান উপস্থিত ছিলেন।

বিজিবি সূত্রে জানানো হয়, বিজিবি রামু সেক্টরে গত তিন বছরে মোট তিন কোটি ১৬ লাখ ৭২ হাজার ৭৪৩ পিস ইয়াবা আটক হয়। এসবের আনুমানিক মূল্য ৯৪৮ কোটি ২৫ লাখ টাকার বেশি। এসবের মধ্যে কেবল মালিকহীন অবস্থায় উদ্ধার হওয়া ইয়াবার একাংশ ধ্বংস করা হয়েছে। ধ্বংস করা অন্যান্য মাদকের মধ্যে রয়েছে বোতলজাত মদ, বিয়ার, চোলাই মদ, গাঁজা, সিডিল ট্যাবলেটসহ অন্যান্য মাদক।

স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল দিনভর কক্সবাজারে ব্যস্ত সময় পার করেন। তিনি সকালে কক্সবাজারের বায়তুশ শরফ কমপ্লেক্সের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করেন। পরিদর্শন শেষে মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের দেয়ালিকা উৎসব ও কারিগরি শিক্ষা ভবন উদ্বোধন করেন।

বিকেলে মন্ত্রী কক্সবাজার জেলার নবম এবং দেশের ৬৫১তম ঈদগাঁও থানার উদ্বোধন করেন। এ সময় তিনি সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন, ইয়াবা বন্ধে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে। কক্সবাজারকে ট্যুরিস্ট হাব হিসেবে গড়ে তোলা হচ্ছে। কক্সবাজার পর্যন্ত রেললাইন আসছে। তাই কক্সবাজারের আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে সরকার কাজ করে যাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা