kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

কালের কণ্ঠ’র স্বাস্থ্যবিষয়ক নিয়মিত আয়োজন ‘আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ’। আপনাদের পাঠানো প্রশ্ন থেকে বাত রোগ বিষয়ক সমস্যার পরামর্শ দিয়েছেন, অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল ইসলাম, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, রিউমাটোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), সভাপতি, এশিয়া প্যাসিফিক লীগ অব অ্যাসোসিয়েশন ফর রিউমাটোলজি (এপিএলএআর)

৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

সমস্যা : আমার উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি, ওজন ৭০ কেজি। দীর্ঘদিন ধরে আমার বাত ব্যথা, কিন্তু কিছুতেই কমছে না। ওষুধ হিসেবে Methox 10 mg, Biofol 5 mg ট্যাবলেট খাচ্ছি। Rocal D Vita ও Adam 5 mg  ১৪ দিন খেয়েছি। Indomet SR 75 mg দুই বেলা করে খেয়েছি। এরই মধ্যে Inj. Prevenar 13 ও ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনও নিয়েছি। পরীক্ষার রিপোর্টে hs-CRP 38.7 mg/l এবং Anti-HCV, HBsAg, QFT-plus নেগেটিভ পাওয়া গেছে। তবে হিমোগ্লোবিন এবং আরডি ডাব্লিউ পরিমাণে কম আছে। আমার ওষুধে কি কোনো ধরনের পরিবর্তন আনতে হবে?

সরলা বর্মণ, সাভার, ঢাকা।

 

পরামর্শ : আপনার দেওয়া রোগের তথ্যগুলো পর্যাপ্ত নয়। তবে চিকিৎসক যেহেতু Methox দিয়েছেন, তাই মনে হচ্ছে রোগটা রিউমাটয়েড আর্থ্রাইটিস। আপনি Methox ১০ মিলিগ্রাম করে সেবন করছেন। এ ক্ষেত্রে এই ওষুধের মাত্রা চার থেকে ছয় সপ্তাহ বাড়িয়ে বাড়িয়ে ২৫ মিলিগ্রাম পর্যন্ত নিতে হয়। দুই মাস ওষুধ ব্যবহারের পর পরীক্ষা করে দেখা হয় এই ওষুধে কাজ হচ্ছে কি না। কাজ না হলে আমরা দ্বিতীয় পর্যায়ের ওষুধে যাই। আপনাকে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে হবে, যিনি প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন যে Methox-এর মাত্রা বাড়াবেন কি না।

 

সমস্যা : আমার স্ত্রীর বয়স ৩৩ বছর। তিন মাস আগে আমাদের দ্বিতীয় সন্তান হয়। এক মাস যাবৎ আমার স্ত্রীর দুই হাত ও পায়ের আঙুলের জোড়ায়, পায়ের পাতায় ও দুই হাঁটুতে ব্যথা হচ্ছে। বিশ্রামে থাকলে ব্যথা কমে এবং পরিশ্রম করলে বাড়ে। বঙ্গবন্ধু মেডিক্যালের একজন রিউমাটোলজিস্টকে দেখালে তিনি Anti CCP, ANA, RA factor, CRP, CBC, Urine R/E, Uric Acid, X-ray of SI joint পরীক্ষাগুলো করাতে বলেন। পরীক্ষায় শুধু ESR-এর মাত্রা বেশি ছাড়া সব রিপোর্ট নরমাল আসে। ডাক্তার বলেছেন এটা বাতের ব্যথা নয়। তিনি ন্যাপ্রোক্সেন ও ভিটামিন ‘ডি’ ইঞ্জেকশন দিয়েছেন। তবু ব্যথা কমছে না। আমার স্ত্রীর হাইপোথাইরয়েডিজম ও ভিটামিন ‘ডি’-এর ঘাটতি থাকলেও থাইরয়েডের মাত্রা বর্তমানে নরমাল এবং ভিটামিন ‘ডি’-এর জন্য D Rise খাচ্ছে। তার ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোমর ব্যথা বা অন্য কোনো শারীরিক সমস্যা নেই। এখন আমরা কী করতে পারি? এ বিষয়ে আপনার পরামর্শ চাই।

সোহেল আহমেদ, ধানমণ্ডি, ঢাকা।

 

পরামর্শ : মনে হচ্ছে, আপনার স্ত্রীর সঠিক রোগটি এখনো নির্ণয় হয়নি। কিছু কিছু বাত নির্ণয়ের জন্য অনেক ধরনের পরীক্ষা-নিরীক্ষা করতে হয়। পরীক্ষা-নিরীক্ষা ছাড়া ব্যথার জন্য এই মুহূর্তে কোনো ওষুধ দিতে পারছি না। আপনার স্ত্রীর Rose-Waller test, HLA-B27 এবং MRI of SI joints পরীক্ষাগুলো করে আগের চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এগুলো নেগেটিভ হলে একজন বাত রোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

 

সমস্যা : আমার বয়স ২৫ বছর, উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৭২ কেজি। ১৬ বছর বয়স থেকেই বাতের সমস্যায় ভুগছি। বাতের ব্যথায় অনেক রাত পর্যন্ত ঘুমাতে পারি না। ব্যথা বেশি হওয়ায় ফার্মাসিস্টের পরামর্শে ডাইক্লোফেনাকজাতীয় ট্যাবলেট খাই। দু-তিন দিন ট্যাবলেট খেলে ব্যথা কমে, কিন্তু কিছুদিন পরে আবার শুরু হয়। এর থেকে পরিত্রাণ পাওয়ার উপায় কী?

ইয়ামিনুল ইসলাম, রাজারবাগ, ঢাকা।

 

পরামর্শ : আপনার অসুবিধাগুলো জেনে মনে হচ্ছে, এটা স্পন্ডাইলোআর্থ্রাইটিস। এটা একটা রোগের গ্রুপ। পাঁচ-ছয়টি রোগ এই গ্রুপের অন্তর্ভুক্ত। আপনি ভুল করেছেন কোনো চিকিৎসকের শরণাপন্ন না হয়ে ফার্মাসিস্টের পরামর্শে ওষুধ গ্রহণ করে। একেক টাইপের জন্য একেক ধরনের ব্যায়াম রয়েছে। সেগুলো করার পাশাপাশি বাত নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ওষুধ সেবন করতে হয়। এগুলো রোগ ভেদে ভিন্ন হতে পারে। আপনি দ্রুত সরাসরি একজন বাত রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ঘোষণা

বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক এ ধরনের চিকিৎসা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা লিখে আমাদের জানান [email protected] ই-মেইলে। নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।



সাতদিনের সেরা