kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

মিথ্যা ঘোষণায় আমদানি

দেড় কোটি টাকার শুল্ক ফাঁকির চেষ্টা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেড় কোটি টাকার শুল্ক ফাঁকির চেষ্টা

শুল্কমুক্ত সুবিধার পণ্যের ঘোষণা দিয়ে উচ্চশুল্কের পণ্য আমদানি করে কাস্টমসের হাতে ধরা পড়েছেন চট্টগ্রামের এক আমদানিকারক। অন্তত এক কোটি ৪০ লাখ টাকার শুল্ক ফাঁকির চেষ্টা করেছিল চট্টগ্রামের জুবিলী রোডের আমদানিকারক প্রতিষ্ঠান ইএন এন্টারপ্রাইজ। চট্টগ্রাম কাস্টমসের গোয়েন্দাদল (এআইআর) গত বুধবার বিষয়টি ধরে ফেলে।

এআইআরের প্রধান ও সহকারী কমিশনার রেজাউল করিম গতকাল বৃহস্পতিবার কালের কণ্ঠকে বলেন, ‘শিল্পের কাঁচামাল ঘোষণা দেওয়ায় আমরা চালানটি খালাস পর্যায়ে কায়িক পরীক্ষার উদ্যোগ নিয়েছিলাম। সেখানেই বড় অনিয়ম ধরা পড়ল। আমদানিকারক শূন্য শুল্কের পণ্য আমদানির ঘোষণা দিয়ে ৮৯ শতাংশের পণ্য নিয়ে ছাড় নেওয়ার চেষ্টা করেছিল। এতে অন্তত এক কোটি ৪০ লাখ টাকার শুল্ক ফাঁকি আমরা রোধ করতে সক্ষম হয়েছি।’ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হবে বলে জানান তিনি।

জানা গেছে, আমদানিকারক ও সোফার কাপড় বিক্রয় প্রতিষ্ঠান ইএন এন্টারপ্রাইজ চীন থেকে দুটি কনটেইনারে ৪১ হাজার ১২০ কেজি ‘অর্গানিক র কটন’ আমদানির ঘোষণা দেয়। চালানটির ৪ জানুয়ারি বিল অব এন্ট্রি জমা দেয় আমদানিকারকের নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট ‘প্রগতি কার্গো সার্ভিস’। এরপর কাস্টমসে শুল্ক পরিশোধ করে চালানটি ছাড়ের জন্য চট্টগ্রাম বন্দর ইয়ার্ড থেকে বেসরকারি কনটেইনার ডিপোতে নেওয়া হয়। এর আগে কাস্টমস চালানটি ছাড়ের জন্য কায়িক পরীক্ষার শর্ত জুড়ে দেয়। কিন্তু সিঅ্যান্ডএফ এজেন্ট কাস্টমসকে না জানিয়ে বুধবার গোপনে কনটেইনার খুলে পণ্য (সোফার কাপড়) ট্রাকে তুলছিল।



সাতদিনের সেরা