kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

দোহারের নয়াবাড়ি ইউনিয়ন

সড়কে পাইপ আর পাইপ গাড়ি চলাচলে বিঘ্ন

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাকার দোহার উপজেলার নয়াবাড়ি ইউনিয়নের ধোয়াইল গ্রামে খালের ওপর একটি সেতু। সেতুটির দুই দিকে চলে গেছে পাকা মসৃণ সড়ক। কিন্তু ওই সেতু ও সড়ক দিয়ে বাধাহীনভাবে যানবাহন চলাচল করতে পারছে না। প্রায়ই ঘটে সড়ক দুর্ঘটনা। পথচারীদেরও পোহাতে হচ্ছে দুর্ভোগ। কারণ সেতু ও সড়কটির ওপর নেওয়া হয়েছে অনেক ড্রেজার মেশিনের পাইপ।

গতকাল শনিবার বিকেলে এই প্রতিবেদক ধোয়াইল গ্রামে ঘটনাস্থলে গেলে সেখানে কিছু গ্রামবাসী দাঁড়িয়ে থাকলেও ওই অপকর্মের হোতাদের নাম বলতে চায়নি। তবে খোঁজ নিয়ে জানা যায়, নয়াবাড়ি ইউনিয়ন পরিষদের সদস্য আরব আলী ও নুরু ভুইয়ার ড্রেজারের বালুর পাইপ এটি।

শুধু বাহ্রা হাবিল উদ্দিন উচ্চ বিদ্যালয়ে যাওয়ার এই সড়কেই নয়, নয়াবাড়ি ইউনিয়নজুড়ে চলছে কয়েকজনের বালু ব্যবসার দাপট। সড়কের ওপর পাইপগুলো এক থেকে দেড় ফুট উঁচু করে বসানো হয়েছে। পদ্মা নদীর দিকে তাকালে শুধু ড্রেজার আর পাইপ চোখে পড়বে। অভিযুক্তরা সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে প্রধান প্রধান সড়ক ও অলিগলির ওপর, নিচ দিয়ে পাইপ ঢুকিয়ে বালুর ব্যবসা চালিয়ে যাচ্ছেন নির্বিঘ্নে। কোথাও কোথাও বাঁধ ক্ষতিগ্রস্ত করে পাইপ ঢোকানো হয়েছে। সড়কের নিচ দিয়ে পাইপ নেওয়ায় গত বুধবার দোহার-নবাবগঞ্জ-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কের আন্তা এলাকায় সড়কধসের ঘটনা ঘটে। পরদিন বৃহস্পতিবার নয়াবাড়ি ইউনিয়ন পরিষদের প্রবেশের সড়কে ঘটে একই ঘটনা। এ নিয়ে জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কিন্তু এসব নিয়ে প্রতিবাদ করার সাহস পাচ্ছে না অনেকে। আবার কেউ কেউ প্রতিবাদ করলেও লাভ হচ্ছে না। কারণ এসবের সঙ্গে যুক্তদের কেউ সরকারদলীয় নেতা, কেউ বা ইউপি সদস্য।

নয়াবাড়ি ইউনিয়নের বাহ্রাঘাট এলাকায় গিয়ে দেখা যায়, পদ্মা নদী থেকে বাল্কহেডের মাধ্যমে নদীর তীর থেকে ড্রেজার মেশিন দিয়ে পাইপের মাধ্যমে বিভিন্ন স্থানে মাটি ফেলা হচ্ছে। এই কাজে সেখানে ব্যবহৃত হচ্ছে আট থেকে দশটি ড্রেজার মেশিন। এসব ড্রেজার যাঁরা নিয়ন্ত্রণ করছেন তাঁরা আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মী।

এ বিষয়ে কথা বলতে অভিযুক্তদের একজন ইউপি সদস্য আরব আলীকে একাধিকবার মোবাইল ফোনে কল দেওয়া হলেও তা বন্ধ পাওয়া যায়।

নয়াবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ায়ম্যান শামীম আহমেদ হান্নান বলেন, ‘অবৈধ ড্রেজার ও রাস্তা ফুটো করে পাইপ ঢোকানোর বিষয়ে আমি উপজেলা ও থানা প্রশাসনকে জানিয়েছি। তারা শিগগিরই ব্যবস্থা নেবে বলে আমাকে আশ্বস্ত করেছে।’



সাতদিনের সেরা