kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

মুক্তিযুদ্ধের জ্ঞানকোষ আসছে ১০ খণ্ডে

বাংলাদেশের মুক্তিযুদ্ধের একটি পূর্ণাঙ্গ বিবরণ

আজিজুল পারভেজ   

৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে প্রকাশিত হচ্ছে মুক্তিযুদ্ধের জ্ঞানকোষ। জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়া প্রকাশের ১৭ বছর পর মুক্তিযুদ্ধের এই জ্ঞানকোষ প্রকাশ করতে যাচ্ছে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ। এবারের বিজয়ের মাসেই এটি প্রকাশিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, মুক্তিযুদ্ধ জ্ঞানকোষের প্রধান সমন্বয়ক ও প্রধান সম্পাদক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ জানান, ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জ্ঞানকোষের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করবেন। বর্তমানে এটি মুদ্রণের কাজ চলছে। মোড়ক উন্মোচনের পরপরই বিক্রির জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ড. হারুন-অর-রশিদ বলেন, ‘এই জ্ঞানকোষটি প্রকাশের মাধ্যমে জাতীয় ক্ষেত্রে একটি বড় মাপের কাজ সম্পন্ন হলো। এই প্রকাশনাটি হবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের একটি পূর্ণাঙ্গ বিবরণ। গুণে ও মানে এটি হবে এশিয়াটিক সোসাইটির ইতিপূর্বে প্রকাশিত বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ ‘বাংলাপিডিয়া’র পর নতুন এক মাইলস্টোন গবেষণাকর্ম।

জানা যায়, সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আর্থিক পৃষ্ঠপোষকতায় ২০১৪ সালে শুরু হয়েছিল মুক্তিযুদ্ধ জ্ঞানকোষের কাজ। প্রথমে পাঁচ খণ্ডে প্রকাশের পরিকল্পনা ছিল। ছয় বছর ধরে চলা কাজ শেষ পর্যন্ত ১০ খণ্ডে প্রকাশিত হচ্ছে। প্রথমে প্রকাশিত হচ্ছে বাংলা সংস্করণ। আগামী বছরের ডিসেম্বরে প্রকাশিত হবে ১০ খণ্ডের ইংরেজি সংস্করণ। ইংরেজি সংস্করণ প্রকাশের সঙ্গে অনলাইন, সিডি ও ডিভিডিতেও এটি প্রকাশ করা হবে। ইংরেজি নাম হচ্ছে ‘এনসাইক্লোপিডিয়া অব বাংলাদেশ ওয়ার অব লিবারেশন’। বাংলায় নাম ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ’। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে এটি বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হয়েছে।

ছয় বছর দেশব্যাপী মাঠপর্যায়ে অনুসন্ধান, সাক্ষাৎকারসহ অন্যান্য প্রাথমিক উৎস, বইপুস্তকসহ সংশ্লিষ্ট সব জায়গা থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

মুক্তিযুদ্ধ জ্ঞানকোষের ব্যবস্থাপনা সম্পাদক অধ্যাপক ড. সাজাহান মিয়া জানান, ১০ খণ্ডের জ্ঞানকোষে বিভিন্ন বিষয়ে তিন হাজার ৯৩৬টি ভুক্তি রয়েছে। মোট শব্দসংখ্যা ২১ লাখ ১৩ হাজার ২৭টি। এর মধ্যে তথ্য রয়েছে ৪৯৫টি উপজেলার। বিশেষ ভুক্তি রয়েছে দুই হাজার ৩৯৯টি। জীবনী রয়েছে ৯২৫টি এবং প্রবন্ধ ১১৩টি। প্রতিটি উপজেলার রঙিন মানচিত্র, সংশ্লিষ্ট ঘটনা ও ব্যক্তির ছবিও ব্যবহার করা হয়েছে।

‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ’ ১০ খণ্ডের মূল্য ধরা হয়েছে ১২ হাজার টাকা। আগাম বিক্রি শুরু হয়েছে ১৫ অক্টোবর থেকে। আগাম বিক্রির মূল্য নেওয়া হয়েছে ছয় হাজার টাকা। এ সুযোগ ৩০ নভেম্বর শেষ হয়ে গেলেও আরো বাড়ানো হতে পারে বলে জানা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা