kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

সম্পাদক পরিষদের সঙ্গে আলোচনা

ভবিষ্যতে আরো জোরালো সম্পর্কের আশা যুক্তরাষ্ট্রের

কূটনৈতিক প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের সঙ্গে আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্রের আরো জোরালো সম্পর্ক গড়ার ব্যাপারে আশা প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। দেশের গণমাধ্যম সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের সঙ্গে গত মঙ্গলবার এক আলোচনায় তিনি ওই আশার কথা জানান। গতকাল বুধবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দেশটির রাষ্ট্রদূত আর্ল মিলার যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক এবং বিস্তৃত পরিসরের দ্বিপক্ষীয় বিষয়াদি নিয়ে আলোচনা করতে সম্পাদক পরিষদের নেতাদের সঙ্গে বৈঠক করেন। অনলাইনে অনুষ্ঠিত (ভার্চুয়াল) এই বৈঠকে রাষ্ট্রদূত মিলার চলমান মহামারি মোকাবেলায় জনগণের কাছে সঠিক ও নির্ভুল জীবন রক্ষাকারী তথ্য যথাসময়ে পৌঁছে দেওয়া নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রমের জন্য বাংলাদেশি সাংবাদিক ও গণমাধ্যমের প্রতি শ্রদ্ধা জানান। এ ছাড়াও মিলার ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপনের প্রাক্কালে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্কের শক্তিশালী দিকগুলো তুলে ধরে দুই দেশের অংশীদারিত্বের ইতিবাচক পথচলা আরো জোরদার ও বিস্তৃত হওয়ার বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে কভিড-১৯ মোকাবেলায় অব্যাহতভাবে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং পরিবেশবান্ধব জ্বালানি বা ‘ক্লিন এনার্জি’ ও সন্ত্রাসবাদ মোকাবেলাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির কথা আবার উল্লেখ করেন। এ ছাড়া তিনি বিশ্বের বৃহত্তম মানবিক সহায়তাকারী দেশ হিসেবে রোহিঙ্গা সংকট সমাধানে রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে নিরাপদে, স্বেচ্ছায়, টেকসইভাবে ও মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনের বিষয়ে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সম্পৃক্ততা ও মানবিক সহায়তার মাধ্যমে বাংলাদেশের পাশে থাকার বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

মন্তব্য



সাতদিনের সেরা