kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

নানা ঘটনায় উদ্বেগ সম্পাদক পরিষদের

নিজস্ব প্রতিবেদক   

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা করাসহ সাম্প্রতিক কিছু ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। বিশেষ করে ঢাকা রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র নাইমুল আবরার রাহাতের মর্মান্তিক ও দুঃখজনক মৃত্যুর ঘটনায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন নিয়ে উদ্বেগ জানিয়েছে পরিষদ।

গত ২১ ও ২৬ নভেম্বর মাহফুজ আনামের সভাপতিত্বে সম্পাদক পরিষদের জুম বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় সংবাদপত্রশিল্পের সার্বিক সংকট পর্যালোচনা করে এই পরিস্থিতি থেকে উত্তরণের পথ নিয়েও আলোচনা হয়।

গতকাল রবিবার গণমাধ্যমে পাঠানো সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক নঈম নিজাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সম্পাদক পরিষদের বৈঠকে বলা হয়, ‘গত বছরের ১ নভেম্বর কিশোর আলোর বর্ষপূর্তি অনুষ্ঠানে বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মারা যায় রেসিডেনসিয়াল স্কুলের ছাত্র আবরার। অনুষ্ঠানে না থাকার পরও প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকে আসামি করা হয়। সম্পাদক পরিষদ এ ব্যাপারে আইনের শাসনের প্রতি সম্মান রেখে মনে করছে, দুর্ঘটনাস্থলে না থাকার পরও আসামি করে চার্জশিট প্রদান উদ্বেগজনক। সম্পাদক পরিষদ আশা করছে, এই ব্যাপারে ন্যায়বিচারের ক্ষেত্রে কোনো মহল প্রভাবিত করবে না।’ পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা, বিভিন্নভাবে সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকদের হয়রানির বিষয় নিয়েও আলোচনা হয় সম্পাদক পরিষদের বৈঠকে।

এ ছাড়া বৈঠকে পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা