kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

রেলের আখাউড়া-লাকসাম ডাবল লাইন প্রকল্প

ক্ষতিপূরণ না দিয়ে উচ্ছেদের চেষ্টা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রেলওয়ের আখাউড়া-লাকসাম ডাবল লাইন প্রকল্পে ভূমি অধিগ্রহণ ও অন্যান্য ক্ষতিপূরণ দিতে গিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ক্ষতিপূরণ না দিয়ে উচ্ছেদের চেষ্টা, ঘুষ না দিলে ঠকানোর অভিযোগও উঠেছে সংশ্লিষ্টদের বিরুদ্ধে।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর এলাকার দেবগ্রাম পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে গতকাল রবিবার দুপুরে হওয়া সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্তদের পক্ষে লিখিত বক্তব্যে ক্ষতিপূরণ দিয়ে উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে প্রায় শতাধিক পরিবার। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দেবগ্রামের মো. আব্দুর রহিম। এ সময় আখাউড়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ভুক্তভোগীদের দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়ে বক্তব্য দেন।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, আখাউড়া-লাকসাম ডাবল লাইন নির্মাণের জন্য দেবগ্রামে গত ১৪ ও ১৫ নভেম্বর অনেককে কিছু ক্ষতিপূরণ দিয়ে আবার অনেককে একেবারে ক্ষতিপূরণ না দিয়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এ সময় স্থানীয় লোকজন ও সাংবাদিকদের উপস্থিতিতে প্রকল্পের উপপরিচালক উমর ফারুক এক সপ্তাহের মধ্যে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেন। কিন্তু দুই সপ্তাহ পরও ক্ষতিপূরণ পাওয়া তো দূরের কথা উপরন্তু আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার উচ্ছেদ অভিযান চালানো হবে বলে মাইকিং করা হয়। এতে এলাকার মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ওয়ার্ড কাউন্সিলর বাবুল মিয়া বলেন, ‘সরকার উন্নয়ন প্রকল্পের জন্য জায়গা নিয়ে নিয়মমাফিক সব ধরনের ক্ষতিপূরণ দেয়। কিন্তু দেবগ্রামের বেশ কিছু এলাকায় ক্ষতিপূরণ দিতে গিয়ে গড়িমসি করা হচ্ছে।’

আখাউড়া-লাকসাম ডাবল লাইন প্রকল্পের উপপরিচালক উমর ফারুক গতকাল বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘ক্ষতিপূরণ পাবেন এমন ২৪ জনের তালিকা আমরা করেছি। কিছু কাগজপত্রের ঘাটতি থাকায় তাঁদের ক্ষতিপূরণ দেওয়া সম্ভব হয়নি।’

মন্তব্য



সাতদিনের সেরা