kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

কালের কণ্ঠ’র স্বাস্থ্য সমস্যা বিষয়ক নিয়মিত আয়োজন আপনার প্রশ্ন, ডাক্তারের পরামর্শ। আপনাদের পাঠানো প্রশ্ন থেকে মেডিসিনবিষয়ক কিছু প্রশ্নের পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ, এমআরসিপি (ইউকে), এফআরসিপি (এডিন) মেডিসিন বিশেষজ্ঞ ইউজিসি অধ্যাপক এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক

২৭ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

সমস্যা : আমার বয়স ৫৩ বছর, ওজন ৬৮ কেজি, উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। আমি চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী সকালে Tab. Bislol 2.5 mg ও Nitrin SR 2.6 mg, দুপুরে Ecosprin 75 mg ও Nitrin SR 2.6 mg খেয়ে আসছি। এরপর ইটিটিতে পজিটিভ আসায় একই ওষুধের পাশাপাশি Rocovas 10 এবং পরে Metazine MR খাচ্ছি। ব্যথা একটু বেড়ে যাওয়ায় আরেকজন চিকিৎসক Tab. Anclog Plus, Tiginor 10 mg, Nidocard 2.6, Betabis 2.5 I Rablet 20 mg খাবার পরামর্শ দিলে সেগুলোও খাচ্ছি। এসব ওষুধ গত ১৬ নভেম্বর শেষ হয়। আমি কি নতুন ওষুধ খাব? দয়া করে পরামর্শ দিয়ে বাধিত করবেন।

 

কামাল আহমদ চৌধুরী, লক্ষ্মীপুর।

 

পরামর্শ : আপনি প্রথম চিকিৎসকের ওষুধগুলো খেতে থাকুন। তারপর উপকার না হলে তাঁর কাছেই আবার দেখা করুন। আপনাকে না দেখে অনুমান করে এখন নতুন কোনো ওষুধ দেওয়া ঠিক হবে না। পরবর্তী চিকিৎসার জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষা করারও দরকার হতে পারে।

 

সমস্যা : আমার বয়স ১৯ বছর, উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৮১ কেজি। এই বয়সে আমি হাঁপানি, অ্যালার্জি, পাইলস, পলিপাস, মূত্র সংক্রমণ, গিলবার্ট সিনড্রোম, ওজনাধিক্য, শ্বাসকষ্ট, বুকে ও কোমরে ব্যথার সমস্যায় ভুগছি। চিকিৎসা করে এসব রোগ কি একেবারে সাড়ানো সম্ভব? আমার সমস্যাগুলোর জন্য কোথায় চিকিৎসা করালে সবচেয়ে ভালো হবে—এ ব্যাপারে আপনার পরামর্শ চাই।

আল আমিন ইসলাম নাসিম

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

 

পরামর্শ : আপনি একসঙ্গে অনেক রোগে ভুগছেন। এই বয়সে এটা বেশ দুঃখজনক। পাইলসের জন্য হয়তো সার্জারির চিকিৎসকের কাছে চিকিৎসা নেওয়ার প্রয়োজন হবে। তবে অন্য সমস্যাগুলোর জন্য আপনি আগে একজন মেডিসিন বিশেষজ্ঞের পরামর্শ নিন। এরপর তাঁর পরামর্শ অনুযায়ী ব্যবস্থাপত্র গ্রহণ করুন। ওষুধ হিসেবে আপাতত রাতে একটা করে Tab. Monas 10 mg ও Tab. Tofen 1 mg খেতে থাকুন। পাশাপাশি সকালে ও রাতে একটা করে Tab. Coralcal-D খেলে উপকার পাবেন। আপনি অযথাই ভয় করবেন না। যথাযথ চিকিৎসা নিলে এসব রোগ থেকে পুরোপুরি সুস্থ হওয়া সম্ভব।

 

সমস্যা : আমার বয়স ৬৫ বছর, উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৭৩ কেজি। আমি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হৃদরোগের সমস্যায় ভুগছি। আমি খেয়াল করছি, গরমের সময় পায়ের পাতা বেশ জ্বালাপোড়া করে। আমাকে এই সমস্যার জন্য চিকিৎসা বা পরামর্শ দিয়ে উপকার করবেন।

মো. আব্দুস সালাম, কেরানীপাড়া, রংপুর।

 

পরামর্শ : আপনি সব সময় ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। আপাতত Tab. Neuro-B এবং Tab. Rocal-D একটা করে সকালে ও রাতে এক মাস সেবন করুন। পাশাপাশি হৃদরোগ ও উচ্চ রক্তচাপের ওষুধগুলো চালিয়ে যাবেন।

 

ঘোষণা

বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক এ ধরনের চিকিৎসা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত

সমস্যা লিখে আমাদের জানান [email protected] ই-মেইলে।

নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।

মন্তব্য



সাতদিনের সেরা