kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

এশিয়ার সেরা এক হাজারে দেশের ১১ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক   

২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডসের (কিউএস) এশিয়ার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ মোট ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। চলতি সপ্তাহে প্রকাশিত এ তালিকায় এবারও দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর অবস্থান ১৩৪তম। গত বছরের র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ১৩৫তম। সেই হিসেবে এবার এক ধাপ ওপরে উঠেছে বিশ্ববিদ্যালয়টি।

এ ছাড়া তালিকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ১৯৯তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২২৮তম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ২৭১তম স্থান পেয়েছে। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ৩৫০-৪০০-এর মধ্যে, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৪০১-৪৫০-এর মধ্যে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪৫১-৫০০-এর মধ্যে, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ ৫৫১-৬০০-এর মধ্যে অবস্থান করছে।

কিউএস প্রতিবছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

মন্তব্য



সাতদিনের সেরা