kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

প্রধানমন্ত্রীর নির্দেশনা এনআইডিকেন্দ্রিক নতুন প্রতিষ্ঠান নিয়ে

নিজস্ব প্রতিবেদক   

২৫ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কেন্দ্রিক নতুন প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তার বিষয়ে নির্দেশনা দিয়েছেন। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

বৈঠক শেষে এ বিষয়ে পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে সাংবাদিকদের জানান, জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা ও অন্যান্য রেজিস্ট্রেশন একাধিক প্রতিষ্ঠানের দায়িত্বে চলছে। এই প্রতিষ্ঠানগুলোর যাতে একটি সমন্বিত কাঠামো দাঁড়ায় সে বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এই বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ কাজ করছে। একটি এনআইডিতে যেন একজন মানুষের সব তথ্য থাকে, সেটা নিশ্চিত করার কাজ চলছে। তিনি জানান, শুধু ভোটার তালিকা নয়, সবার জন্য সুবিধার হয় এবং কার্যকরভাবে কাজে লাগানো যায়, সে রকম একটা প্রতিষ্ঠানে যাতে কাজটা হয়, সেই নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

গত সোমবার কালের কণ্ঠে এসংক্রান্ত এক সংবাদ প্রকাশিত হয়, যেখানে বলা হয়, দেশের সব নাগরিকের তথ্য এক ছাতার নিচে আনার জন্য বড় উদ্যোগ আসছে। সম্প্রতি এনআইডি নিবন্ধনের দায়িত্ব পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাব নাকচ করে দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ নাগরিকদের তথ্য সংরক্ষণে আলাদা বিধিবদ্ধ সংস্থা গঠনের জন্য প্রধানমন্ত্রীকে পরামর্শ দিয়েছে।

প্রধানমন্ত্রী সম্মতি দিলে এসংক্রান্ত আইন সংশোধন করে সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকসকে (সিআরভিএস) কেন্দ্র করে নতুন প্রতিষ্ঠান করতে পারে সরকার।

 

মন্তব্য



সাতদিনের সেরা