kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক সিম্পোজিয়ামে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

অন্তর্ভুক্তিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২৫ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অন্তর্ভুক্তিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে অন্তর্ভুক্তি ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে। গতকাল মঙ্গলবার জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তর এবং দক্ষিণ কোরিয়ার ইন্টেরিয়র অ্যান্ড সেফটি মন্ত্রণালয় আয়োজিত আন্তর্জাতিক সিম্পোজিয়ামে ভার্চুয়াল মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমান বিশ্বায়নের যুগে আমাদের প্রতিনিয়ত বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে সফলভাবে টিকে থাকতে হলে দক্ষ, অন্তর্ভুক্তি ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে। আমরা এরই মধ্যে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজেদের প্রমাণ করতে সক্ষম হয়েছি।’

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। দেশের নাগরিকদের মধ্যে অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করাসহ গণতান্ত্রিক শাসন সুসংহত করতে বর্তমান সরকার কাজ করে চলেছে।

ফরহাদ হোসেন বলেন, জনসেবা নিশ্চিত করতে দক্ষ জনবল তৈরিসহ সরকারি প্রতিষ্ঠানগুলোকে আরো শক্তিশালী করে গড়ে তুলতে হবে। সরকার প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহি এবং সক্ষমতা বৃদ্ধিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন করেছে।

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। এ ছাড়া দক্ষিণ কোরিয়ার ইন্টেরিয়র অ্যান্ড সেফটি মন্ত্রণালয়ের মন্ত্রী চিন ইয়ং, জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের আন্ডার সেক্রেটারি জেনারেল লিউ জেনমিন, ইনচেয়ন মেট্রোপলিটন সিটির মেয়র নামচুন পার্ক অনুষ্ঠানে বক্তব্য দেন।

মন্তব্য



সাতদিনের সেরা