kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

ঢাকা উত্তর আ. লীগে পদ পেলেন যাঁরা

পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   

১৯ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ক্ষমতাসীন আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর শাখার ৭৫ সদস্যের কার্যনির্বাহী সংসদ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে ১৭ সদস্যের উপদেষ্টা পরিষদও গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে অনুমোদনের পর গতকাল রাতে কমিটির তালিকা মহানগর নেতাদের হাতে তুলে দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  

কার্যনির্বাহী সংসদে ঠাঁই পেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ঢাকার চারজন সংসদ সদস্য। উপদেষ্টা পরিষদে তিনজন সংসদ সদস্যকে রাখা হয়েছে। ছাত্রলীগ ও যুবলীগের বেশ কয়েকজন সাবেক নেতাও স্থান পেয়েছেন কমিটিতে। গত বছরের ডিসেম্বরে সম্মেলনের মাধ্যমে এই কমিটির সভাপতি পদে শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক পদে এস এম মান্নানের নাম ঘোষণা করা হয়। এবার পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেওয়া হলো।

কমিটিতে সহসভাপতি পদ পেয়েছেন—আসাদুজ্জামান খান কামাল এমপি, সাদেক খান এমপি, আসলামুল হক এমপি, আব্দুল কাদের খান, নাজিম উদ্দিন, জাহানারা বেগম, ওয়াকিল উদ্দিন, মফিজ উদ্দিন আহম্মদ, আনোয়ার হোসেন মজুমদার, হাজি মো. বশির আহম্মেদ ও বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান। তিন যুগ্ম সাধারণ সম্পাদক হলেন—হাবিব হাসান এমপি, মতিউর রহমান মতি ও জহিরুল হক জিল্লু।

আইন বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট আনিসুর রহমান, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক পদে মনির হোসেন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক পদে মিজানুল ইসলাম মিজু, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক পদে এস এম মাহবুব আলম, দপ্তর সম্পাদক পদে উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পী, ধর্ম বিষয়ক সম্পাদক পদে সুফী সুলতান আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে আমিনুল ইসলাম আমি, বন ও পরিবেশ সম্পাদক পদে আব্দুল মতিন হাওলাদার, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে নাজমুল হাসান ভূঁইয়া জুয়েল, মহিলা বিষয়ক সম্পাদক পদে মেহেরুন নেসা মেরী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক পদে এস এম তোফাজ্জল হোসেন, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক পদে আব্দুল গাফফার, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক পদে অধ্যক্ষ এম এ সাত্তার, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক পদে খসরু চৌধুরী, শ্রম সম্পাদক পদে জাহাঙ্গীর আলম মজনু, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পদে রোকেয়া সুলতানা পলি, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে কর্নেল কানিজ ফাতেমা। তিনজন সাংগঠনিক সম্পাদক হলেন— আজিজুল হক রানা, মিজানুর রহমান মিজান ও এ বি এম মাজহার আনাম। এ ছাড়া সহপ্রচার ও প্রকাশনা সম্পাদক এম এ হামিদ, সহদপ্তর সম্পাদক আব্দুল আওয়াল শেখ এবং কোষাধ্যক্ষ হয়েছেন ইঞ্জিনিয়ার সালাম চৌধুরী।

কার্যনির্বাহী কমিটির ৩৬ সদস্য হলেন—আমির হোসেন মোল্লা, কেরামত আলী দেওয়ান, এম এম রাজু আহমেদ, এ কে এম দেলোয়ার হোসেন, আলহাজ ইসমাইল হোসেন, ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, এম সাইফুল্লাহ সাইফুল, রফিকুল ইসলাম বেপারী, হাজি আব্দুল ওয়াসেক,  আবুল কাশেম, ইজাজ উদ্দিন আহমেদ, শাহরুখ মিরাজ, রবিউল ইসলাম রবি, আবুল হাসনাত, আব্দুল গফুর মিয়া, এম এ মান্নান, এ এস এম সারোয়ার আলম, ইকবাল হোসেন তিতু, জাহাঙ্গীর আলম, ওবায়দুর রহমান, হিমাংশু কিশোর দত্ত, আদম তমিজি হক, ফরিদ আহমেদ, সাইফুদ্দিন আহমেদ টিপু, ফয়েজ আহমেদ, নাসিমুল হক কুসুম, আফরোজা খন্দকার, আতাউর রহমান খান বোরহান, জয় সেন বড়ুয়া, মহিবুল হাসান, আবু ইলিয়াস রাব্বানী লিখন, মিজানুর রহমান চান, ফারুক মিলন, আব্দুল্লাহ আল মুনির (মুকুল), কাজি সালাউদ্দিন পিন্টু ও দেওয়ান আরিফুল ইসলাম।

উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন—কামাল আহমেদ মজুমদার এমপি, মেয়র আতিকুল ইসলাম আতিক, আকবর হোসেন পাঠান ফারুক এমপি, মুকুল চৌধুরী, শহিদুল্লাহ ভূঞা, আবুল হাসেম চেয়ারম্যান, সফিউল্লাহ শফি, শেখ মুজিবুর রহমান, লিয়াকত আলী, হায়দার আলী খান, আলাউদ্দিন আল আজাদ, হাজি সুলতান হোসেন, আবুল কাশেম, অ্যাডভোকেট আবু হানিফ ও নুরুন নাহার খান।

মন্তব্য



সাতদিনের সেরা