kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

‘স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩’

করোনাকালে এক কোটি মানুষ সেবা পেয়েছে

নিজস্ব প্রতিবেদক   

২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে এক কোটির বেশি মানুষকে সেবা দিয়েছে ‘স্বাস্থ্য বাতায়ন-১৬২৬৩’। মার্চের শুরু থেকে ২০ অক্টোবর পর্যন্ত এসব মানুষকে বিভিন্ন সেবা দেওয়া হয়েছে। আর ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত সেবা গ্রহণ করেছে এক কোটি ৫২ লাখ মানুষ।

গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাকালে এক কোটি এক লাখ ৭৫ হাজার আটজনকে স্বাস্থ্য বাতায়ন থেকে বিভিন্নভাবে সেবা দেওয়া হয়েছে। যার মধ্যে ৮৬ লাখ ৪৮ হাজার ৮১৮ জনই করোনাভাইরাস বিষয়ে ফোন করেছে। এ সময় দেশের প্রতি ১৬ জনের মধ্যে একজন নিয়েছে এই টেলিহেলথ সেবা।

স্বাস্থ্য বাতায়ন বাংলাদেশের প্রথম এবং বৃহত্তম টেলিহেলথ সেন্টার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগের উদ্যোগে এবং ‘সিনেসিস আইটির’ সার্বিক তত্ত্বাবধায়নে এ সেবা পরিচালিত হচ্ছে।

সিনেসিস হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিজামউদ্দিন আহমেদ বলেন, করোনাকালে ‘স্বাস্থ্য বাতায়ন’ কল সেন্টারের মাধ্যমে বহুমাত্রিক সেবা দেওয়া হচ্ছে। সেবাটি মানুষের কল্যাণে ব্যাপকভাবে ভূমিকা রেখেছে। প্রতিদিন ২০০ জন চিকিৎসক এই সেবা দিয়ে আসছেন। প্রতিদিন প্রায় তিন লাখ মানুষকে সেবা দেওয়ার সক্ষমতা রাখে ‘স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩’। চিকিৎসা ও পরামর্শ সেবার পাশাপাশি জরুরি অ্যাম্বুল্যান্স সেবা, স্বাস্থ্য তথ্য সেবা, সরকারি ও বেসরকারি চিকিৎসা সেবা সম্পর্কে অভিযোগ গ্রহণ, দুর্ঘটনাজনিত চিকিৎসা সেবাসহ বিভিন্ন সেবা দেওয়া হয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা