kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

জমির খাজনা

অনলাইনে পরিশোধের পরীক্ষামূলক প্রকল্প শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ভূমিসংক্রান্ত হয়রানি ও ভূমি অফিসের দুর্নীতি বন্ধে জমির খাজনা (ভূমি উন্নয়ন কর) অনলাইনে পরিশোধের একটি পরীক্ষামূলক প্রকল্প গতকাল বুধবার থেকে যাত্রা শুরু করেছে। এই প্রক্রিয়া পুরোপুরি চালু হলে ভূমি করের সঙ্গে সম্পৃক্ত দেশের তিন কোটি ৬০ লাখ মানুষ সরাসরি উপকৃত হবেন। প্রথম পর্যায়ে আটটি জেলার ৯ উপজেলার ৯টি পৌর/ইউনিয়ন ভূমি অফিসের ১৯টি মৌজা অনলাইনে খাজনা পরিশোধের সুবিধা পাবেন। ২০২১ সালের জুলাই নাগাদ দেশজুড়ে এই অনলাইন ভূমি উন্নয়ন কর ব্যবস্থা চালু করার ব্যাপারে আশাবাদী মন্ত্রণালয়। ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি সংস্কার বোর্ড এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

‘হাতের মুঠোয় ভূমিসেবা’ এই প্রতিপাদ্য সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে গতকাল ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অনলাইনভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার পাইলটিং (প্রথম পর্যায়) কার্যক্রমের উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি।

প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, ‘গত ১০ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রয়াসে ভূমি ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন এসেছে। তাঁর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের দূরদর্শী উদ্যোগের ফসল হিসেবে ভূমি মন্ত্রণালয় মর্যাদাপূর্ণ ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০ অর্জন করেছে।’

মন্তব্য