kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

রাজশাহী বিশ্ববিদ্যালয়

নিজেদের মতো করে ভর্তি পরীক্ষা নেওয়ার ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা ও চট্টগ্রামের পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ও চলতি বছরের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আলাদা করে নিজেরাই নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীদের সরাসরি উপস্থিতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আব্দুস সোবহান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সরাসরি উপস্থিতিতে এ বছর (২০২০-২১ শিক্ষাবর্ষ) স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা নেওয়া হবে। তবে ভর্তি পরীক্ষার বিস্তারিত  এখনো চূড়ান্ত হয়নি। ভর্তি কমিটি পরবর্তী সময়ে এটি নির্ধারণ করবে।

তিনি বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর অনুকূল সময় দেখে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। তবে এ বছর দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকছে কি না সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি।

করোনা পরিস্থিতির কারণে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা নিয়ে বেশ কিছু দিন ধরেই আলোচনা চলছিল। এরই মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়।

রাবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ : মঙ্গলবারের একাডেমিক কাউন্সিলের সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া এখন থেকে অনার্স পাস করা শিক্ষার্থীদের সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। আগে কেবল অনার্স-মাস্টার্স পাস শিক্ষার্থীরাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নিতে পারতেন। বিভিন্ন সময় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে একাডেমিক কাউন্সিল অনার্স পাসকৃতদেরও সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা