kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

ডা. জাফরুল্লাহ বললেন

অটো পাস দিয়ে জাতিকে ধ্বংস করে দিচ্ছি

নিজস্ব প্রতিবেদক   

২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অটো পাস দিয়ে জাতিকে ধ্বংস করে দিচ্ছি

রাজনীতির ক্ষেত্রে কিংবা পরীক্ষার হল কোথাও কোনোভাবেই অটো পাস কাম্য নয় বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ‘এই অটো পাস দিয়ে আমরা জাতিকে ধ্বংস করে দিচ্ছি। রাজনৈতিক উত্থান স্তব্ধ করে দিচ্ছি।’

গতকাল শনিবার এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভ (ইআরআই) আয়োজিত ‘করোনাকালীন পরীক্ষায় অটো পাস : শিক্ষার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনাসভায় ডা. জাফরুল্লাহ এ কথা বলেন।

জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত ওই আলোচনাসভায় সভাপতিত্ব করেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও ইআরআই চেয়ারম্যান আ ন ম এহছানুল হক মিলন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক আমিরুল ইসলাম কাগজী।

সভায় বক্তব্য দেন সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক উপাচার্য ড. মুসলেহ উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওবায়দুল হক প্রমুখ।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আমরা একটা কল্যাণকর রাষ্ট্র চাচ্ছি। এখানে পরীক্ষা দিয়েই এগোতে হবে। রাজনীতির ক্ষেত্রেও আগে ধাপে ধাপে পরীক্ষা দিয়ে এগোতে হতো। এখন সেটা নেই। আর শিক্ষার্থীদের পরীক্ষা কেন নেওয়া যাবে না? করোনা হবে? স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন উপায়ে পরীক্ষা নেওয়া যেতে পারে। এই পরিবর্তনগুলো সহজেই করতে পারি। পরিবর্তনটা খুবই জরুরি।’ করোনা থাকলেও স্কুল-কলেজ বন্ধ রাখার কোনো কারণ নেই বলে তিনি মন্তব্য করেন।

ডা. জাফরুল্লাহ আরো বলেন, ‘একই বই দ্বিতীয় বছর কেন ব্যবহার করা যাবে না? প্রতিবছর কেন নতুন বই ছাপাতে হবে? সে ক্ষেত্রে দু-চারটা বই পরিবর্তন হতে পারে। বইয়ে বিষয়বস্তুর ক্ষেত্রে এক কাহিনিতেই ফোকাস না করে সেখানেও পরিবর্তন আনা যায়।’

মন্তব্য



সাতদিনের সেরা