kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

যোগাভ্যাস

চেয়ারে বসে দ্বিকোণাসন

২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চেয়ারে বসে দ্বিকোণাসন

মূলত দাঁড়ানো অবস্থায় এই আসনটি করা হয়। কিন্তু অনেকেই দাঁড়িয়ে আসন করতে অসুবিধা বোধ করেন। তাঁদের জন্যেই এই চেয়ার যোগের ভাবনা। হাত, কাঁধ ও পিঠের জন্য দ্বিকোণাসন অত্যন্ত উপকারী। বিশেষ করে বয়স্ক মানুষদের হাঁটাচলা কমে গেলে এই আসন তাঁদের সচল রাখতে সাহায্য করে। দ্বিকোণের অর্থ দুটি কোণ। দুই হাত একসঙ্গে তুলে শরীর আনত করে কোণের মতো ভঙ্গিই দ্বিকোণাসন

 

পদ্ধতি

►  দুই হাত কোলের ওপর রেখে চোখ বন্ধ করে চেয়ারে সোজা হয়ে বসুন। পা সোজা করে মাটিতে রাখুন। ঘাড়, পিঠ ও মাথা টান টান থাকবে।

►  এই অবস্থানেই চেয়ারের সামনের দিকে কিছুটা এগিয়ে আসতে হবে। খেয়াল রাখবেন, দুই হাঁটু একসঙ্গে জড়ো করে দৃঢ়ভাবে মাটির ওপর রাখতে হবে। এটিই আসন শুরুর অবস্থান।

►  দুই হাত পেছনের দিকে নিয়ে গিয়ে আঙুল ইন্টারলক করুন। দুই হাতের আঙুল যেন পরস্পর আবদ্ধ থাকে। খেয়াল রাখবেন, আঙুল যেন খুলে না যায়।

►  শ্বাস নিতে নিতে দুই হাত একসঙ্গে যতটা সম্ভব ওপরের দিকে তোলার চেষ্টা করুন। বেশি স্ট্রেন করার দরকার নেই। মাথা, ঘাড় সোজা রেখে হাত তুলতে হবে।

►  এবারে শ্বাস ছাড়তে ছাড়তে দুই হাত নিচে নামান। এক রাউন্ড সম্পূর্ণ হলো। এভাবে পাঁচ রাউন্ড অভ্যাস করতে হবে।

►  আসনটি করার সময় খেয়াল রাখবেন যেন দুই কাঁধে টান পড়ে। এটিই দ্বিকোণাসনের সর্বশেষ পর্যায়। দুই হাতের সঙ্গে কাঁধের দুটি কোণ তৈরি হবে। তাই এই নামকরণ।

►  অভ্যাস শেষ হলে চোখ বন্ধ করে চেয়ারে বসে কিছুক্ষণ বিশ্রাম নিন।

 

সতর্কতা

পিঠে, হাতে বা কাঁধে অল্প ব্যথা থাকলে আসনটি করতে কষ্ট হতে পারে। সে ক্ষেত্রে ধীরে ধীরে অভ্যাস করতে হবে। দরকার হলে হাত তোলার জন্যে কারো সাহায্য নেবেন। তবে অতিরিক্ত ব্যথায় এই আসন করা যাবে না।

 

মন্তব্য



সাতদিনের সেরা