kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

রোহিঙ্গাদের হত্যা-নিপীড়ন

‘জেনোসাইড’ হিসেবে স্বীকার করুন, পম্পেওকে ৩৪ সংস্থার চিঠি

কূটনৈতিক প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে রোহিঙ্গাদের নির্বিচার হত্যা-নিপীড়নকে ‘জেনোসাইড’ হিসেবে স্বীকার করে নিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে চিঠি দিয়েছে ৩৪টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। একই সঙ্গে জেনোসাইডের জবাবদিহি নিশ্চিত করাসহ এটি ঠেকাতে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছে তারা।

আগামীকাল বৃহস্পতিবার রোহিঙ্গাদের দাতা দেশগুলোর সম্মেলন হতে যাচ্ছে। এর দুই দিন আগে গতকাল বুধবার মানবাধিকার সংস্থাগুলো এ চিঠি দিল।

যুক্তরাষ্ট্র রোহিঙ্গা নিপীড়ন বিষয়ে অনুসন্ধান চালালেও একে ‘জেনোসাইড’ হিসেবে স্বীকার করেনি। এর আগে ফাঁস হওয়া কূটনৈতিক নথি থেকে ধারণা পাওয়া যায়, কৌশলগত কারণে এবং আইনি উদ্যোগ এড়াতে দেশটি এ থেকে বিরত রয়েছে।

জানা যায়, এ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মানবাধিকারবিষয়ক ব্যুরো এবং দক্ষিণ-পূর্ব এশিয়াবিষয়ক ব্যুরোর মধ্যে মতপার্থক্য রয়েছে। মানবাধিকারবিষয়ক ব্যুরো চায় রোহিঙ্গাদের হত্যা-নিপীড়নের বিষয়টির জবাবদিহি নিশ্চিত করতে। দক্ষিণ-পূর্ব এশিয়াবিষয়ক ব্যুরো মিয়ানমারে যুক্তরাষ্ট্রের সম্ভাবনা নষ্ট করতে চায় না। কেননা, ‘জেনোসাইড’ হিসেবে স্বীকার করলেই আন্তর্জাতিক আইন অনুযায়ী যুক্তরাষ্ট্রকে এটি ঠেকাতে ব্যবস্থা নিতে হবে। এর জেরে চীনের সঙ্গে তাদের বিরোধ দেখা দিতে পারে। তা ছাড়া চীনের প্রভাব বলয়ে থাকা মিয়ানমার দেশটির দিকে আরো বেশি করে ঝুঁকে যেতে পারে।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর রোহিঙ্গাদের হত্যা-নিপীড়নে জড়িত মিয়ানমারের দুটি সামরিক ইউনিট ও কয়েকজন সামরিক অধিনায়কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে এ নিষেধাজ্ঞা খুব একটা ফলপ্রসূ হয়নি বলে বিশ্লেষকরা মনে করেন।

মন্তব্য



সাতদিনের সেরা