kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক সংস্থার জরিপ

বিশ্বব্যাপী করোনা টিকা নিতে চান ৭২% মানুষ

অনাগ্রহী ১৪ শতাংশ, সমসংখ্যক দ্বিধাগ্রস্ত

নিজস্ব প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস থেকে মুক্তির পথ হিসেবে বিশ্বব্যাপী সবচেয়ে আলোচিত বিষয় এখন ভ্যাকসিন বা টিকা। অনেকেরই ধারণা, এই টিকা নিলে তাকে আর করোনায় ধরবে না। এমন বাস্তবতায় গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক একটি গবেষণা সংস্থা জরিপ প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে দেখানো হয়েছে, বিশ্বের মোট জনসংখ্যার ৭২ শতাংশই টিকা নিতে আগ্রহী আছে। বাকি ২৮ শতাংশের মধ্যে ১৪ শতাংশ সাফ জানিয়ে দিয়েছে যে তারা টিকা নেবে না। আর ১৪ শতাংশ টিকা গ্রহণ প্রশ্নে এখনো দ্বিধাগ্রস্ত।

বিশ্বের করোনার উচ্চ সংক্রমিত দেশগুলোর মধ্যে ১৯টিতে ১৩ হাজার ৪০০ মানুষের ওপর পরিচালিত জরিপ থেকে এই ফল পাওয়া গেছে। ভার্চুয়াল মাধ্যমে গতকাল মঙ্গলবার শুরু হওয়া ৫১তম ‘ইউনিয়ন ওয়ার্ল্ড কনফারেন্স অন লাং হেলথ’-এর উদ্বোধনী দিনে করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে জরিপের এই ফল প্রকাশ করা হয়। স্পেনভিত্তিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ (আইএস গ্লোবাল) গত রাতে কালের কণ্ঠ’র এই প্রতিবেদককে ই-মেইলে এই প্রতিবেদনের তথ্য জানিয়েছে।

চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল ন্যাচার মেডিসিনে এই জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়। স্পেনের আইএস গ্লোবাল, সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক, গ্র্যাজুয়েট স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড হেলথ পলিসি, লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যালের ভ্যাকসিন কনফিডেন্স প্রজেক্ট মেডিসিন এবং জর্জটাউন বিশ্ববিদ্যালয় সম্মিলিতভাবে এই জরিপ পরিচালনা করে।

জরিপ প্রতিবেদন অনুযায়ী করোনা ভ্যাকসিনের ওপর সবচেয়ে বেশি ৮৭ শতাংশ আস্থা রয়েছে চীনের মানুষের। ওই দেশে টিকা না নেওয়ার কথা সরাসরি জানিয়েছে মাত্র দশমিক ৭ শতাংশ মানুষ। আবার টিকা না নেওয়ার পক্ষে মত দিয়েছে সবচেয়ে বেশি পোল্যান্ডের মানুষ (২৭ শতাংশ)। রাশিয়ায় ৫৫ ও স্পেনে ৭৪ শতাংশ মানুষ টিকা নেবে বলে জানিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা