kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

৫৪০ কোটি টাকার প্রকল্প মুজিবনগর স্মৃতিকেন্দ্রে

নিজস্ব প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, স্বাধীনতার অন্যতম তীর্থস্থান মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগরকে আন্তর্জাতিক মানের মুক্তিযুদ্ধের স্মৃতি ও পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রায় ৫৪০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার মেহেরপুরে মুজিবনগর কমপ্লেক্স পরিদর্শনে এসে তিনি এই তথ্য জানান। এ সময় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ উপস্থিত ছিলেন। তাঁরা মুজিবনগর কমপ্লেক্সের বিভিন্ন অবকাঠামো ঘুরে দেখেন এবং মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরিদর্শনকালে মন্ত্রী মুজিবনগর কমপ্লেক্সের পর্যটন মোটেলে ‘মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র স্থাপন (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পের স্থাপত্য পর্যালোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন। সভায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ভার্চুয়ালি যোগ দেন।

সভায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘ঐতিহাসিক মুজিবনগরে এসে দেশি-বিদেশি পর্যটকরা যাতে এখানকার আম্রকাননের অপার সৌন্দর্য উপভোগ করতে এবং মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারেন সে লক্ষ্যে বিভিন্ন অবকাঠামো নির্মাণ করা হবে। প্রকল্পে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার ব্রোঞ্জের ভাস্কর্য নির্মাণ করা হবে। এ ছাড়া বাংলাদেশের প্রথম সরকারের শপথের ভাস্কর্য নির্মাণ, ডিওরোমা, প্যানোরামা, মুক্তিযুদ্ধের ভাস্কর্য বাগান ও ম্যুরাল স্থাপনসহ প্রশিক্ষণকেন্দ্র এবং শিশু পার্ক স্থাপন করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা