kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

নতুনরাও পেলেন গুরুত্বপূর্ণ পদ

স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন

তৈমুর ফারুক তুষার   

১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



নতুনরাও পেলেন গুরুত্বপূর্ণ পদ

অবশেষে অপেক্ষার পালা ফুরল ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির পদপ্রত্যাশীদের। সংগঠনটির পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দিয়েছের আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নতুন এ কমিটিতে বিগত কমিটির অনেক নেতাই গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন। আবার সাবেক ছাত্রলীগ নেতাদের অনেকেই গুরুত্বপূর্ণ পদে পেয়েছেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের বিগত কমিটির কয়েকজন নেতাকেও কেন্দ্রীয় নেতৃত্বে আনা হয়েছে। আজ আনুষ্ঠানিকভাবে এ কমিটি ঘোষণা করা হবে। স্বেচ্ছাসেবক লীগের সূত্রগুলো কালের কণ্ঠকে এমনটা জানিয়েছে।

জানতে চাইলে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ কালের কণ্ঠকে বলেন, ‘কয়েকটি পদ ফাঁকা রাখা হয়েছে। বিভিন্ন জেলা বা মহানগরে কেউ ভালো কাজ করলে কিংবা কেন্দ্রীয় কোনো নেতাকে প্রমোশন দেওয়ার দরকার হলে এই পদগুলো পূরণ করা হবে।’

তিনি আরো বলেন, ‘এবারের কমিটিতে আমরা কোনো বিতর্কিত নেতাকে রাখিনি। যোগ্য, মেধাবী, দীর্ঘদিন ধরে যাঁরা সংগঠন করছেন তাঁদেরকেই কমিটিতে রাখা হয়েছে। সাবেক ছাত্রনেতাদের মধ্যে পরিচ্ছন্ন ভাবমূর্তির বেশ কয়েকজনকে কমিটিতে গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয়েছে।’

গতকাল স্বেচ্ছাসেবক লীগের একটি অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘আগামীকাল স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা হবে। পর্যায়ক্রমে অন্য সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটিও ঘোষণা হবে।’

সূত্রগুলো জানায়, স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে প্রথম সহসভাপতি রাখা হয়েছে স্বেচ্ছাসেবক লীগের বিগত সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্যসচিব গাজী মেজবাউল হক সাচ্চুকে। দ্বিতীয় সহসভাপতি হয়েছেন আ. রাজ্জাক আর তিন নম্বরে নাম রয়েছে সাবেক সংসদ সদস্য তানভীর শাকিল জয়ের। যুগ্ম সাধারণ সম্পাদক পদে আছেন ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের বিগত কমিটির সভাপতি মোবাশ্বের হোসেন, বিগত কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ কে এম আজিম ও খায়রুল হাসান জুয়েল। সাংগঠনিক সম্পাদক পদে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক দুই সভাপতি মেহেদী হাসান মোল্লা ও আবিদ আল হাসানকে রাখা হয়েছে। দপ্তর সম্পাদক হয়েছেন বিগত কমিটির উপদপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ, প্রচার সম্পাদক হয়েছেন রফিকুল ইসলাম বিটু।

সূত্র মতে, এবারের কেন্দ্রীয় কমিটিতে ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগের বিগত কমিটির বেশ কয়েকজন নেতা গুরুত্বপূর্ণ পদ পাচ্ছেন। ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি মোবাশ্বের হোসেন যুগ্ম সাধারণ সম্পাদক, সাবেক সাংগঠনিক সম্পাদক এ কে এম মনোয়ার হোসেন বিপুল গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক পদে আছেন। ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি দেবাশীষ বিশ্বাস, সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিটুও গুরুত্বপূর্ণ পদ পাচ্ছেন।

সূত্র মতে, আওয়ামী লীগের কেন্দ্রীয় ২৫১টি পদের মধ্যে বেশ কয়েকটি পদ ফাঁকা থাকছে। একাধিক সহসভাপতি, একটি যুগ্ম সাধারণ সম্পাদক এবং বেশ কয়েকটি সদস্য পদ ফাঁকা রাখা হয়েছে। এগুলো পরবর্তী সময়ে পূরণ করা হবে।

আওয়ামী লীগের সূত্রগুলো জানায়, গতকাল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন। এরপর এ কমিটি স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ও বর্তমানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে দেওয়া হয়। তিনি কমিটি দেখে দেওয়ার পর আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর থেকে তা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে দেওয়া হয়।

গত বছরের ১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সংগঠনে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে তখনকার কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে সম্মেলনের কাজ থেকে দূরে রাখা হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি গঠনের জন্য সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনা দেন। এরই ধারাবাহিকতায় সম্মেলনের প্রায় এক বছর পর স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন হলো।

মন্তব্য