kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

তিন মাস পর এক মাসে মৃত্যু হাজারের নিচে

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তিন মাস পর এক মাসে মৃত্যু হাজারের নিচে

টানা তিন মাস দেশে করোনাভাইরাসে মৃত্যুর মাসিক সংখ্যা এক হাজার ১০০ জনের ওপরে থাকার পর গত এক মাসের হিসাবে তা নেমে এসেছে ৮০১ জনে। গত ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এর পর থেকে শুধুই এগিয়ে চলে মৃত্যুর সংখ্যা। করোনায় প্রথম মৃত্যু থেকে গতকাল রবিবার পার হয়েছে সাত মাস।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রকাশিত প্রতিদিনের তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১৮ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত মারা গেছে ৮৪ জন, ১৮ এপ্রিল থেকে ১৮ মে পর্যন্ত মারা গেছে ২৬৫ জন, ১৮ মে থেকে ১৮ জুন পর্যন্ত মৃত্যু হয় ৯৯৪ জনের। ১৮ জুন থেকে ১৮ জুলাই পর্যন্ত মারা যায় সর্বোচ্চ এক হাজার ২৩৮ জন, ১৮ জুলাই থেকে ১৮ আগস্ট পর্যন্ত মারা যায় এক হাজার ১৫৯ জন, ১৮ আগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত এক হাজার ১১৯ জন এবং ১৮ সেপ্টেম্বর থেকে গতকাল সকাল পর্যন্ত মারা গেছে ৮০১ জন। সব মিলিয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৬৬০ জনের।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুসারে, গতকাল সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় মারা গেছে ১৪ জন। টানা পাঁচ মাস পর এটাই দৈনিক হিসাবে সর্বনিম্ন মৃত্যু। এর আগে গত ১৭ মে মৃত্যু ছিল ১৪ জনের। এদিকে গত ২৪ ঘণ্টার হিসাবে নতুন শনাক্ত হয়েছে এক হাজার ২৭৪ জন ও সুস্থ হয়েছে এক হাজার ৬৭৪ জন। সব মিলিয়ে এ পর্যন্ত শনাক্ত তিন লাখ ৮৮ হাজার ৫৬৯ জন। এর মধ্যে সুস্থ হয়েছে তিন লাখ তিন হাজার ৯৭২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার পাঠানো ওই সংবাদ বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০.৭৪, মোট শনাক্তের হার ১৭.৯৬, সুস্থতার হার ৭৮.২৩ ও মৃত্যুহার ১.৪৬ শতাংশ।

ওই তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে ১২ জন পুরুষ ও দুজন নারী; যাঁদের একজনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, ৫১-৬০ বছরের তিনজন ও ষাটোর্ধ্ব ১০ জন রয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগের ছয়জন, চট্টগ্রামের একজন, রাজশাহীর দুজন, খুলনার দুজন, বরিশাল, সিলেট ও ময়মনসিংহের একজন করে রয়েছেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা