kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

যেভাবে কাজ করবে মুনাজ আহমেদের সফটওয়্যার

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা প্রাদুর্ভাবের মধ্যে এবার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতক ভর্তি পরীক্ষা অনলাইনে নিতে চান উপাচার্যরা। এই লক্ষ্যে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের (বিডিইউ) উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূরের উদ্ভাবিত ‘প্রটেকটেড রিমোট এক্সামিনেশন’ শীর্ষক সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব এসেছে।

গত শনিবার উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় ওই সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব উত্থাপন করা হয়। এই প্রস্তাবের ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে একমত হন উপাচার্যরা।

বিডিইউর উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ বলেন, ‘একদম সিম্পল কনসেপ্টে এই সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। এখানে অংশ নেওয়া পরীক্ষার্থীদের কোনো অনিয়মের আশ্রয়ের সুযোগ থাকবে না। এটি মোবাইল বেইসড একটি অ্যাপস। এটি অফলাইন ও অনলাইন—দুটিতেই কাজ করবে। যখন শিক্ষার্থীরা অ্যাপসটি ওপেন করবে, তখন আমরা তার মোবাইলের ক্যামেরার কন্ট্রোলটা নেব এবং সঙ্গে সাউন্ডের কন্ট্রোলও। এ ছাড়া তখন সে ফোনে আর কোনো অ্যাপস অন করতে পারবে না এবং কোনো কাজ করতে পারবে না।

তিনি আরো বলেন, ‘শিক্ষার্থীরা অনলাইনে থেকে যখন অ্যাপসটি অন করবে, তখন আমরা তাদের লাইভ মনিটরিং করতে পারব। আর অফলাইনে থাকলে ছবি ও সাউন্ড রেকর্ড করা থাকবে। এটা পরবর্তীতে আমাদের সার্ভারে চলে আসবে। তখন আমরা বুঝতে পারব সে নকল করেছে কি না।’

এই অ্যাপসের মাধ্যমে এমসিকিউ ও লিখিত দুভাবেই পরীক্ষা নেওয়া যাবে বলে জানান অধ্যাপক ড. মুনাজ। তিনি বলেন, ‘এমসিকিউ টাইপের পরীক্ষা হলে অ্যাপসটিতে টিক মার্ক দেবে। আর লিখিত টাইপ পরীক্ষায় খাতায় লিখে তারপর ছবি তুলে অ্যাপসটিতে আপলোড করতে হবে। আপলোড করার পর সেটি আমাদের সার্ভারে চলে আসবে।’

মন্তব্য