kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

হার্ট ফাউন্ডেশনের ওয়েবিনারে তথ্য

দেশে ২ কোটির বেশি মানুষ ভুগছে উচ্চ রক্তচাপে

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের দুই কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। এ ছাড়া পুরুষের চেয়ে নারীদের উচ্চ রক্তচাপ বেড়েছে। গতকাল শনিবার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের এক ওয়েবিনারে এই তথ্য জানানো হয়েছে। বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত ওয়েবিনারের প্রতিপাদ্য ছিল ‘আপনার রক্তচাপ জানুন, নিয়ন্ত্রণে রাখুন এবং সুস্থ জীবন উপভোগ করুন’। গত ১৭ মে দিবসটি পালিত হওয়ার কথা ছিল, কিন্তু এবার করোনা মহামারির কারণে তা গতকাল পালিত হয়।

ওয়েবিনারে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেন, ‘উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আমাদেরকে অতিরিক্ত লবণ ও তামাক ব্যবহার থেকে বিরত থাকতে হবে, নিয়মিত ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করতে হবে এবং ফলমূল ও পুষ্টিকর খাবার খেতে হবে। পাশাপাশি আমাদের স্বাস্থ্যকর জীবনাচরণ মেনে চলতে হবে।’

সেমিনারে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, তৃণমূলপর্যায়ে উচ্চ রক্তচাপ সম্পর্কে সচেতনতা তৈরি এবং চিকিৎসাসেবা বিস্তৃত করতে কমিউনিটি ক্লিনিকগুলোকে কাজে লাগাতে হবে। এ জন্য প্রতিটি কমিউনিটি ক্লিনিকে অন্তত রক্তচাপ পরিমাপের একটি করে সচল যন্ত্র রাখার ব্যবস্থা করা প্রয়োজন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ প্রগ্রামের লাইন ডিরেক্টর ডা. হাবিবুর রহমান, হার্ট ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী), হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের কার্ডিওলজি প্রধান অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক এবং একই প্রতিষ্ঠানের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী।

মন্তব্য



সাতদিনের সেরা