kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

বাংলাদেশিদের শর্ত দিয়ে নিষেধাজ্ঞা তুলল ইতালি

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



৭২ ঘণ্টার মধ্যে লাগবে কভিড-১৯মুক্ত সনদ

টিকিট রি-ইস্যু করছে টার্কিশ এয়ারলাইনস

বাংলাদেশিদের জন্য আকাশপথে যাতায়াতের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইতালি। করোনার কারণে প্রায় ১৫ হাজার প্রবাসী ছুটিতে দেশে এসে প্রায় আট মাস আটকা পড়ে আছেন। তাঁদের জন্য অবশেষে কিছুটা হলেও স্বস্তির খবর এসেছে।

জানা গেছে, লং স্টে পারমিট, সাধারণ স্টে পারমিট ছাড়াও রিসিট দিয়ে যেতে পারবেন, তবে অবশ্যই তাঁকে ৯ জুলাইয়ের আগে থেকে ইতালিতে নিয়মিত (রানিং) রেসিডেন্স থাকতে হবে। তা না হলে তাঁকে ইতালি ইমিগ্রেশন ফিরিয়ে দিতে পারে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি জানান, ইতালিতে যেসব বাংলাদেশির থাকার বৈধ অনুমতিপত্রের মেয়াদ আছে, তাঁরাই শুধু দেশটিতে যেতে পারবেন। আর যাঁদের বৈধ অবস্থানের মেয়াদ শেষ হয়ে গেছে তাঁদের পুনরায় ভিসার জন্য আবেদন করতে হবে।

ঢাকায় ইতালি দূতাবাসের তথ্য অনুযায়ী, ৯ জুলাই ২০২০ তারিখের আগে ইস্যু করা যেকোনো বৈধ রেসিডেন্ট কার্ডধারী বাংলাদেশি নাগরিক ইতালি প্রবেশের দিন থেকে ন্যূনতম ৭২ ঘণ্টার মধ্যে গ্রহণ করা কভিড-১৯মুক্ত মেডিক্যাল সনদ নিয়ে সে দেশে ভ্রমণ করতে পারবেন। ভ্রমণকারী যাত্রীদের দেশটিতে প্রবেশের দিন থেকে ১৪ দিন নির্ধারিত স্বাস্থ্য সুরক্ষা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে কোয়ারেন্টিন পালন বাধ্যতামূলক। সে সঙ্গে বিমানবন্দর থেকে নিজ নিজ অবস্থানে যেতে নাগরিক যাত্রী সুবিধার বাস বা ট্রাম ব্যবহার না করে ব্যক্তিগত বাহন ব্যবহার করার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে ইতালি সরকারের নিষেধাজ্ঞা শিথিল করার মাধ্যমে বাংলাদেশি ইতালিপ্রবাসীদের নিজ নিজ কর্মস্থলে ফিরে যাওয়ার এ সুযোগকে অত্যন্ত সময়োপযোগী বলে মনে করে টার্কিশ এয়ারলাইনস। বিমান সংস্থাটি জানিয়েছে, ইতালির দেওয়া শর্ত পালন করতে সক্ষম টার্কিশ এয়ারলাইনসের যাত্রীদের পূর্ববর্তী বাতিল ফ্লাইটের টিকিটের তারিখ পরিবর্তন করে নতুন যাত্রার তারিখ দেওয়া হবে। পূর্ববর্তী টিকিটের তারিখ পরিবর্তনে আগ্রহী যাত্রীদের বৈধ রেসিডেন্স কার্ডের মেয়াদের ভিত্তিতে অগ্রাধিকার তালিকা প্রণয়ন করে সেবা দেওয়া হবে। সে ক্ষেত্রে প্রথম পর্যায়ে শুধু ৩০ নভেম্বর ২০২০ তারিখের আগে মেয়াদ শেষ হতে চলা যাত্রীদের নিজ নিজ ট্রাভেল এজেন্সি কিংবা ঢাকায় টার্কিশ এয়ারলাইনসের অফিসে যোগাযোগ করার অনুরোধ জানানো হলো। পর্যায়ক্রমে রেসিডেন্স কার্ডের মেয়াদ শেষ হতে থাকা সব যাত্রীর টিকিট পরিবর্তন করে দিতে টার্কিশ এয়ারলাইনস প্রস্তুত।

টার্কিশ এয়ারলাইনস জানায়, যাত্রীদের সুরক্ষা অগ্রাধিকার দিয়ে গত ১৭ জুলাই ঢাকা থেকে সপ্তাহে তিনটি করে ফ্লাইট চালু করেছিল বিমান সংস্থাটি। বর্তমানে সপ্তাহের প্রতিদিন ঢাকা থেকে একটি করে নিয়মিত ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। এ ছাড়া যাত্রীদের স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনায় প্রতিটি ফ্লাইটে বিতরণ করা হয় মাস্ক, স্যানিটাইজার, ওয়েট টিস্যুসহ বিশেষ হাইজেনিক কিট।

মন্তব্য