kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

পূর্বাচলে বঙ্গবন্ধু স্কয়ারের ভিত্তি স্থাপন

নিজস্ব প্রতিবেদক   

১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীতে পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় ‘বঙ্গবন্ধু স্কয়ার’-এর ভিত্তি স্থাপন হয়েছে। গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে এই ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় বঙ্গবন্ধু স্কয়ার স্থাপনের পরিকল্পনা নেয়। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মূল দায়িত্ব দেওয়া হয় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে। মন্ত্রণালয় এর নির্মাণকাজের দায়িত্ব দেয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক)। রাজউক স্থাপত্য অধিদপ্তর প্রণীত নকশা অনুযায়ী বঙ্গবন্ধু স্কয়ার নির্মাণে দায়িত্ব প্রদান করে গণপূর্ত অধিদপ্তরকে।

ভাস্কর্যের মূল নকশায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের শৈল্পিক ভঙ্গিমা তুলে ধরা হয়েছে। মহান মুক্তিযুদ্ধ স্মরণে ব্রোঞ্জ নির্মিত ভাস্কর্যটির উচ্চতা নির্ধারণ করা হয়েছে ৭১ ফুট। পূর্বাচল নতুন শহর প্রকল্পের ১৫ নম্বর সেক্টরের ২০৩ নম্বর সড়কের ১৭ নম্বর প্লটে ২.৩১৯ একর জায়গাজুড়ে নির্মিত হচ্ছে এই স্থাপনা। এর নির্মাণে মোট ব্যয় হবে ৫৫ কোটি এক লাখ ৬৪ হাজার টাকা। ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরা এবং মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য ভূমিকা তুলে ধরতে স্থাপনাটি বিশেষ ভূমিকা পালন করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, পূর্বাচল প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করছে সরকার। তাদের পুনর্বাসন নিশ্চিত করেই পূর্বাচলের সব কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

মন্তব্য