kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

দৌলতদিয়া ঘাটে আটকা পণ্যবাহী শত শত যান

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি   

১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নানা কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে ঘাটের দুই পাশে প্রতিনিয়তই তৈরি হচ্ছে দীর্ঘ যানজট। গতকাল সোমবারও দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় আটকা পড়ে পণ্যবাহী কয়েক শ ট্রাক ও কাভার্ড ভ্যান।

এই নৌপথে চলাচলকারী বেশির ভাগ ফেরি অনেক বছরের পুরনো। যান্ত্রিক ত্রুটির কারণে এসব ফেরি প্রায়ই বিকল হয়ে পড়ে। গতকালও ‘আমানত শাহ’ নামের একটি রো রো (বড়) ফেরি বিকল হয়ে পড়ে। পরে মেরামতের জন্য ফেরিটি নেওয়া হয় পাটুরিয়ার ভাসমান কারখানা ‘মধুমতিতে’।

দৌলতদিয়ার ছয়টি ফেরিঘাটের মধ্যে বর্তমান সচল রয়েছে চারটি। পদ্মায় পানি কমায় এই চারটি ঘাটের পন্টুন ‘হাই ওয়াটার লেভেল’ থেকে ‘মিড ওয়াটার লেভেলে’ নেওয়ার কাজ করছে বিআইডাব্লিউটিএ। এই কাজের জন্য গতকাল সকালে ৫ নম্বর ঘাট তিন ঘণ্টা বন্ধ ছিল।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মাহাবুব হোসেন বলেন, ‘মানুষের দুর্ভোগ কমাতে যাত্রীবাহী গাড়িগুলোকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এ কারণে পণ্যবাহী যানগুলো আটকা পড়েছে।’

শিমুলিয়া-কাঁঠালবাড়ী ফেরি বন্ধ

এদিকে মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডাব্লিউটিসি। গতকাল বিকেল ৩টা থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এর আগে সকাল থেকে এই নৌপথে পাঁচটি ফেরি চলাচল করছিল। দুপুরে তিনটি ছোট ফেরি নাব্যতা সংকটের কবলে পড়ে। এরপর থেকেই দুর্ঘটনা এড়াতে ফেরি পারাপার বন্ধ রাখা হয়। মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে আটকে পড়ে শতাধিক যানবাহন।

মন্তব্য