kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

ব্রি-৭৫ ধান চাষে সাফল্য

দিনাজপুর প্রতিনিধি   

১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনার এই সময়ে বন্যা, ঝড়-জলোচ্ছ্বাস, জলাবদ্ধতা দেশের মানুষকে বিপর্যস্ত করে তুলেছে। প্রকৃতির এই বৈরিতায় আক্রান্ত হয়েছে দেশের কৃষি ও কৃষক। এমন পরিস্থিতিতে কম সময়ে, কম খরচে অধিক ফলনের আগাম জাতের ধান ব্রি-৭৫ চাষ করে হাসি ফুটেছে কৃষকের মুখে। এ জাতের ধানে ভরে গেছে দিনাজপুরের বীরগঞ্জের বিস্তীর্ণ সবুজ মাঠ। প্রদর্শনী প্লটের উদ্যোক্তা কৃষকরা মনে করেন, এই জাতের ধান চাষ ছড়িয়ে দিতে পারলে পাল্টে যেতে পারে দেশের কৃষি অর্থনীতি। পাশাপাশি কৃষকের অবস্থারও পরিবর্তন ঘটবে।

এ বছর বীরগঞ্জ উপজেলায় ২৯ হাজার ৬০০ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। এর মধ্যে ৩০ হেক্টর জমিতে ব্রি-৭৫ জাতের ধান আবাদ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে। বীরগঞ্জ উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত প্রদর্শনী প্লটের ধান গতকাল কাটা শুরু হয়েছে। কর্তনকৃত ৩৩ শতক জমিতে ধান হয়েছে ১৮ মণ। প্রতি মণ ধান বিক্রি হয়েছে ৯০০ টাকা দরে। ধানের খড় বিক্রয় হয়েছে চার হাজার টাকা। লিজসহ এক বিঘা জমিতে খরচ হয়েছে সাড়ে ১২ হাজার টাকা। অর্থাৎ বিঘাপ্রতি কৃষকের লাভ হয়েছে সাত হাজার ৭০০ টাকা।

কৃষক রায়হান আলী জানান, এ জাতের ধান চাষে সময় কম লাগে। পোকামাকড়ের আক্রমণ কম হওয়ায় বালাইনাশক স্প্রে করতে হয় না বললেই চলে। ফলে অধিক ফলন হয়। আবার এই ধান আগাম বাজারে আসায় দাম ভালো পাওয়া যায়।

মন্তব্য



সাতদিনের সেরা