kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

নতুন জাতের লাউ উদ্ভাবন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নতুন জাতের লাউ উদ্ভাবন

নতুন জাতের লাউ উদ্ভাবন করেছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। উচ্চ ফলনশীল জাতটির নাম দেওয়া হয়েছে বিইউ লাউ-২। আগাম জাত হিসেবে এই লাউয়ের বীজ জুলাই-আগস্ট মাসে বপন করা যায় এবং চারা গজানোর এক মাসের মধ্যে ফলন মেলে।

বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) এবং কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. এ কে এম আমিনুল ইসলাম বাণিজ্যিক কৃষির বিষয়টি মাথায় রেখে নতুন জাতের লাউটি উদ্ভাবন করেন বলে জানান।

সবজিটি সম্পর্কে তিনি বলেন, এই জাতটি উন্মুক্ত পরাগায়িত (ঙচ)। বিদেশি মাতা লাউয়ের সঙ্গে দেশি পিতা লাউয়ের সংকরায়ণ পরবর্তী নির্বাচনের মাধ্যমে জাতটি উদ্ভাবন করা হয়েছে। এতে সময় লেগেছে ছয়-সাত বছর। ফলনের তুলনায় অঙ্গজ বৃদ্ধি খুব কম, যা আধুনিক বা স্মার্ট কৃষির জন্য উপযোগী। এর ফলন অধিক। ফলের গড় ওজন দেড়-দুই কেজি, যা বর্তমানে ছোট আকারের পরিবারগুলোর দৈনিক চাহিদার সঙ্গে মানানসই। এটি দেখতে দেশীয় লাউয়ের মতো হালকা

সবুজ বর্ণের, লতার গিঁটে গিঁটে ফল ধরে। তিনি আরো বলেন, অঙ্গজ বৃদ্ধি কম হওয়ায় স্বল্প জায়গায় এমনকি ছাদবাগানে বিইউ লাউ-২ সহজে চাষ করা সম্ভব। জাতটি দেশের সবজির চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা