kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

রোহিঙ্গা জেনোসাইড মামলা

তহবিল গড়তে ওআইসির সাহায্য চেয়েছে ঢাকা

কূটনৈতিক প্রতিবেদক   

১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গাদের ওপর সংঘটিত জেনোসাইড ও মানবাধিকার লঙ্ঘনের মামলা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে পরিচালনার জন্য ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ও এর সদস্য দেশগুলোর কাছে তহবিল গঠনে সহায়তা চেয়েছে বাংলাদেশ। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসিতে স্থায়ী প্রতিনিধি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গতকাল বুধবার এই সহযোগিতা চান।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস জানায়, রিয়াদে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহি সম্পর্কিত ওআইসির অ্যাডহক মন্ত্রিসভা কমিটির এক পরামর্শমূলক সভায় গতকাল রাষ্ট্রদূত এই আহ্বান জানান। এতে বাংলাদেশ, তুরস্ক, গাম্বিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়া, সুদান ও জিবুতির স্থায়ী প্রতিনিধি এবং ওআইসির মানবাধিকার কমিশনের প্রতিনিধি অংশ নেন।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ওআইসি মহাসচিবকে আইসিজে মামলায় রোহিঙ্গাদের সহায়তা প্রদানের জন্য আন্তরিক ধন্যবাদ জানান। তিনি রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সবার সহায়তা কামনা করেন। তিনি বলেন, অনির্দিষ্টকালের জন্য রোহিঙ্গাদের এই সমস্যা চলতে পারে না এবং জেনোসাইডের দায়ে দোষীরা শাস্তি এড়াতে পারে না। 

সভায় ওআইসি মহাসচিব ড. ইউসুফ আল ওথাইমিন রোহিঙ্গাদের দুর্দশা বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে সংবেদনশীল করতে ওআইসির নেওয়া পদক্ষেপগুলো পর্যালোচনা করেন। এগুলো বিশেষত মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে দায়ের করা মামলার কাঠামোর মধ্যে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের পরিপ্রেক্ষিতে ন্যায়বিচার ও জবাবদিহি নিশ্চিত করবে। ওআইসি মহাসচিব রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া ও তাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য অগ্রণী ভূমিকা পালন করার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

মহাসচিব ড. ইউসুফ আল ওথাইমিন আইসিজেতে মামলা পরিচালনা করার ব্যয়ভার বহন করার জন্য এরই মধ্যে তহবিলে আর্থিক দাতাদের প্রশংসা করেন।

মন্তব্য



সাতদিনের সেরা